আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশাল জেলার অন্যতম শষ্য উৎপাদনকারী উপজেলা আগৈলঝাড়ায় আগাম ইরি-বোরো চাষে নেমেছেন চাষিরা। চলতি ইরি-বোরো মৌসুমের শুরুতে কনকনে শীত উপেক্ষা করে উপজেলার বিভিন্ন এলাকায় চারা লাগাতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। বর্তমান আবহাওয়া অব্যাহত থাকলে বাম্পার ফলনের আশা করছে কৃষি সম্প্রসারণ বিভাগ।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দোলন চন্দ্র রায় জানান, চলতি বোরো মৌসুমে উপজেলায় উপজেলার পাঁচটি ইউনিয়নে মোট ৯ হাজার ৩শ হেক্টর জমি ইরি-বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করে চালের উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার ৪শ ৫০ মেট্রিক টন। যার মধ্যে ৪৮ হাজার ৪শ মেট্টিক টন হাইব্রীড ও ২০৫০ মেট্টিক টন উফসী চাল।

তিনি আরও জানান, উপজেলায় মোট আবাদী জমির মধ্যে ৮হাজার ৮০০ হেক্টর জমিতে হাইব্রীড ধান ও ৫০০হেক্টর জমিতে উচ্চ ফলনশীল (উফসী) বোরো ধান আবাদ করা হবে। এর মধ্যে ৪শ ৫০ হেক্টর জমিতে আগাম বোরো আবাদ করেছেন চাষিরা।

কৃষি সম্প্রসারণ বিভাগের সূত্র মতে, চলতি রবি মৌসুমে ৯১জন চাষিকে সরিষা, ভুট্টা, মুগ, মশুর, খেসারী, আলু, আখ বীজ প্রদান করা হয়েছে। এছাড়াও সরকারের পুণর্বাসন বীজ সহায়তা, প্রোনোদনা, প্রকল্প ও রাজস্ব খাতের আওতায় উপজেলার পাঁচটি ইউনিয়নের ৪হাজার ৩শ ২৫জন কৃষক পরিবারকে ধান বীজসহ বিভিন্ন ধরনের বীজ সহায়তা প্রদান করা হয়েছে।

(টিবি/এসপি/জানুয়ারি ০৬, ২০২১)