ধামরাই (ঢাকা) প্রতিনিধি : ধামরাই ইমলামপুরস্থ বহুজাতিক বাটা সু-কোম্পানীর সদ্য ২২০ জন শ্রমিকদের চাকরী থেকে জোড় পুর্বক ও ভয়ভীতি দেখিয়ে ছাটাইয়ের প্রতিবাদে শনিবার সকাল সাড়ে দশটায় ঢাকা আরিচা মহাসড়কের ধামরাই থানা বাস ষ্ট্যান্ডে এক প্রতিবাদী মানব বন্ধন করেছে। মানববন্ধ থেকে তাদের চাকুরী পূণঃবহাল ও বাটা সু কোম্পানীর নিয়ম অনুযায়ী শ্রমিক পরিবার অথবা তাদের উত্তর সুরীদের মধ্য থেকে চাকুরী প্রদানের জন্য। 

গত ২৪/০৯/২০২০ ইং তারিখে ধামরাই ইসলামপুর বাটা সু কোম্পানীর শ্রমিক নেতাদের যোগসাজশে বাটা কর্তৃপক্ষ এই ২২০ জন স্থায়ী শ্রমিকদের চাকুরীর মেয়াদ থাকা অবস্থায় জোড় পূর্বক চাকুরী থেকে ছাটাই করে দেয় বলে অভিযোগ করে মানব বন্ধ থেকে শ্রমিকরা।

আরো অভিযোগ করেছে তাদের (শ্রমিকদের) ছাটাইয়ের পর ১০/১২ লাখ টাকা ঘুষ নিয়ে শ্রমিক নেতাদের সভাপতি আহমেদ আলী,সেত্রেটারী রেজাউল করীম জয়েন্ট সেক্রেটারী মোঃ ফরহাদ হোসেনসহ নেতারা বাহির থেকে ১০/১২ লাখ টাকার বিনিময়ে ঘুষ নিয়ে নতুন করে চাকুরী দিচ্ছে বলে অভিযোগ করে প্রতিবাদকারীরা মানব বন্ধন থেকে। ছাটাই হওয়া শ্রমিকরা প্রধান মন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ দাবী করে ছাটাইকৃত শ্রমিকদের পুণঃ নিযোগ প্রদানের দাবী করেছে। পাশপাশি ওই শ্রমিকদের পরিবারের সন্তাদের উত্তর সুরী হিসেবে চাকরী প্রদানের দাবী করেছে।

মানব বন্ধনকারী ও ছাটাই হওয়া শ্রমিক জাকির হোসেন বলেন করোনাকালে বাটা সু বন্ধ রাখার সুযোগে দূর্ণীতিবাজ নেতাদের যোগসাজশে পুলিশের ভয়ভীতি দেখিয়ে জোড় করে ছাটাই পত্রে স্বাক্ষর নিয়ে ২২০ জনকে ছাটাই করেছে।তারা পরিবার নিয়ে মানবেতর দিন কাটাচ্ছে বলে মানীয় প্রধান মন্ত্রীর হস্ত ক্ষেপ কামনা করেন ও পুনঃ চাকরীর দাবী করেছে ।

(ডিসি/এসপি/জানুয়ারি ০৯, ২০২১)