প্রদীপ কুমার রায়, রায়পুর (লক্ষ্মীপুর) : লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার সোলাখালী ব্রিজ থেকে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার বিরামপুর বাজার পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার সড়ক গত ৪ বছর ধরে সংস্কারের অভাবে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে সড়কটির পুরো অংশজুড়ে খানাখন্দে ভরা। এতে প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। সড়কটি মেরামতের জন্য সংশ্লিষ্ট দপ্তরে স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী আবেদন করলেও সাড়া পাওয়া যায়নি বলে অভিযোগ স্থানীয়দের। এতে সড়ক ব্যবহারকারী শতাধিক গ্রামের প্রায় ৫০ হাজার মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে দেখার যেন কেউ নেই।

স্থানীয় শিক্ষক ফিরোজ আলম জানান, এ সড়ক দিয়ে প্রতিদিন স্কুল-কলেজের সহস্রাধিক শিক্ষার্থী যাতায়াত করে। রাস্তার কার্পেটিং উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে যাওয়ার কারণে দুটি সিএনজি রিকশা সাইড দিতে পারে না। প্রায়ই সাইড দিতে গিয়ে পাশের খাদে পড়ে দুর্ঘটনার শিকার হয়।

সিএনজিচালক আমিন হোসেন ও জোবায়ের জানান, আমরা গাড়ি করে প্রায়ই এ সড়ক দিয়ে ৫টি বাজারের নিত্যপ্রয়োজনীয় মালামাল সরবরাহ করে থাকি। এমনিতেই রাস্তাটি সরু। তার উপর কারপেটিং উঠে গিয়ে বড় বড় গর্ত হয়ে গেছে।

রায়পুর ইউপি চেয়ারম্যান সুমন চৌধুরী ও আলোনিয়া ইউপি চেয়ারম্যান মো. বাছেদ বলেন, দুই ইউনিয়নের বেশিরভাগ মানুষ ব্যস্ততম সড়কটি দিয়ে রায়পুরে সব সুযোগ-সুবিধা ভোগ করে থাকেন। বেহাল সড়কটি মেরামতের জন্য গত ৪ বছর ধরে স্থানীয় সাংসদ, উপজেলা চেয়ারম্যান ও জেলা-উপজেলার সংশ্লিষ্ট দপ্তরে লিখিতভাবে জানিয়েও কোনো পদক্ষেপ মেলেনি। সড়কটি এলাকার প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সব মানুষের দাবি গুরুত্বপূর্ণ সড়টি ১০ ফুট থেকে ১৬ ফুট চওড়াসহ সংস্কার করতে হবে।

চাঁদপুরের এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইউনুস হোসেন বিশ্বাস মোবাইল ফোনে বলেন, ফরিদগঞ্জ-রায়পুর উপজেলার সীমান্তবর্তী রায়পুর ও পশ্চিম আলোনিয়া ইউনিয়নের গুরুত্বপূর্ণ এ সড়কটি সম্পর্কে আমার জানা নেই। কাগজপত্র দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

(পিকে/এসপি/জানুয়ারি ১২, ২০২১)