শাহ্ আলম শাহী, দিনাজপুর : উত্তরের সীমান্ত জেলা দিনাজপুরের ৩টি পৌরসভায় ভোট উৎসব চলছে।মহামারী করোনা ও তীব্র শীতকে উপেক্ষা করে সকাল ৮টা থেকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে দিনাজপুর,বীরগঞ্জ ও বিরামপুর পৌরসভায় ভোট প্রদান করছে, উৎসুক ভোটারেরা। বেলা বাড়ার সাথে সাথে ভোট কেন্দ্রগুলোতে বাড়ছে, ভোটারের উপচে পড়া ভীড়। নারী ভোটারের উপস্থিতিও লক্ষ্যনীয়। কেন্দ্র গুলোতে সামাজিক দূরত্ব মানা না হলেও অনেকে মাস্ক পরিধান করে এসেছেন। বর্তমান সরকারের আমলে বিগত কয়েক বছরে এভাবে ভোটের উৎসব পরিলক্ষিত হয়নি বলে জানিয়েছেন পর্যবেক্ষকেরা।

শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের জন্য ভোট কেন্দ্রগ্রলোতে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা জোরদার করেছে স্থানীয় প্রশাসন।আনসার, পুলিশ, র‌্যাব, বিজিবিসহ সাদা পোশাকে নিরাপত্তার দায়িত্বে রয়েছেন গোয়েন্দার সদস্যরা।

দিনাজপুর (সদর) পৌরসভায় মেয়র প্রাথী ৫ জন। নৌনা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী দিনাজপুর জেলা যুবলীগের সভাপতি ও দিনাজপুর সরকারি কলেজের সাবেক ভিপি রাশেদ পারভেজ, ধানের শীষ প্রতীকে বিএনপির প্রার্থী বর্তমান পৌর মেয়র ও কেন্দ্রীয় বিএনপির রংপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ জাহাঙ্গীর আলম, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টিও জেলা সাধারণ সম্পাদক আহম্মেদ শফি রুবেল, কাস্তে প্রতীকে বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির অ্যাডভোকেট মেহেরুল ইসলাম ও হাতপাখা প্রতীকে বাংলাদেশ ইসলামী আন্দোলনের প্রার্থী আশরাফুল ইসলাম প্রতিদ্বন্বিতা করছেন।

দিনাজপুর পৌরসভার ১২টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩০ হাজার ৮০৩ জন। এর মধ্যে পুরুষ ৬৩ হাজার ২৬ জন এবং মহিলা ৬৭ হাজার ৭৭৭ জন। ৪৯ টি ভোট কেন্দ্রে ৩৭৩ টি বুথ-এ ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

বিরামপুর পৌরসভায় নৌকা প্রতীকে দিনাজপুর জেলা আওয়ামীলীগের উপদেষ্টা অধ্যাক্ষ আক্কাস আলী,ধানের শীষ প্রতীকে বিএনপি বিরামপুর পৌর বিএনপির সভাপতি হুমায়ুন কবির, মোবাইল ফোন প্রতীকে বিএনপি বিদ্রোহী প্রার্থী সাবেক মেয়র আজাদুল ইসলাম আজাদ ও নারিকেল গাছ প্রতীকে স্বতন্ত্র প্রার্থী এ্যাডভোটেক নুরুজ্জামান সরকার মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিরামপুর পৌরসভায় পুরুষ ভোটার সংখ্যা ১৮ হাজার ৬৯২ জন ও ১৯ হজার ৩৫২ জন নারী ভোটার রয়েছেন। মেয়র পদে চার জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৩জন এবং মহিলা সংরক্ষিত পদে ১৬ প্রার্থী ভোট যুদ্ধে লড়াই করছেন।

বীরগঞ্জ পৌরসভায় নৌকি প্রতীকে আ’লীগের উপজেলা ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মোঃ নুর ইসলাম নুর, ধানের শীষ প্রতীকে বিএনপির প্রার্থী পৌর যুব দলের সাধারন সম্পাদক মোঃ মোকারম হোসেন পলাশ, মোবাইল ফোন প্রতীকে পৌর আওয়ামীলীগের সভাপতি বর্তমান মেয়র মোঃ মোশারফ হোসেন বাবুল (বিদ্রোহী প্রার্থী) জগ প্রতীকে জামায়াত নেতা সাবেক মেয়র মাওলানা মোঃ হানিফ (সতন্ত্র প্রার্থী) ও হাত পাখা প্রতীকে বাংলাদেশ ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী মোঃ শাহ আলম মেয়র পদে ভোট যুদ্ধে লড়ছেন।

বীরগঞ্জ পৌর শহরের ৯টি ওয়ার্ডে মোট ১৫ হাজার ৪৯৯ জন ভোটার রয়েছে। এ পৌরসভায় এবার ৫ জন মেয়র প্রার্থী ছাড়াও সংরক্ষিত মহিলা ১৩ জন এবং কাউন্সিলর পদে ৪১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আজ সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে, বিকেল ৪ টা পর্যন্ত ভোট।

আজ দিনাজপুরের ৩ পৌর সভা নির্বাচনে এই প্রথম বীরগঞ্জ পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণচলছে।
শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের জন্য ভোট কেন্দ্রগ্রলোতে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা জোরদার করেছে স্থানীয় প্রশাসন। আনসার,পুলিশ,র‌্যাব বিজিবিসহ সাদা পোশাকে নিরাপত্তার দায়িত্বে রয়েছেন গোয়েন্দার সদস্যরা। এ পর্যন্ত কোন কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ভাবে চলছে ভোট গ্রহন।

(এস/এসপি/জানুয়ারি ১৬, ২০২১)