স্টাফ রিপোর্টার : ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান বলেছেন, ঢাকা ওয়াসা ২৪ ঘণ্টায় ২৬৪ কোটি লিটার পানি উৎপাদন করে। যা দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি।

শনিবার (১৬ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনের বুড়িগঙ্গা হলে আয়োজিত ‘বিল কালেকশন অ্যাওয়ার্ড ২০১৯-২০২০’ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তাকসিম এ খান বলেন, ঢাকার ‘প্রতি বর্গ কিলোমিটারে ৪৭ হাজার মানুষ বসবাস করে। প্রতিদিন ২৬৪ কোটি লিটার পানি আমরা উৎপাদন করি। দক্ষিণ এশিয়ার অন্য শহরের কোনো প্রতিষ্ঠান এতো পানি উৎপাদন করে না।

তিনি বলেন, ‘ওয়াটার ইউটিলিটির আয়-ব্যয়ের যে হিসাব আছে, আন্তর্জাতিকভাবে সবচেয়ে ভালো যে অবস্থান সেটা হচ্ছে দশমিক ৬৫ শতাংশ। অর্থাৎ ১০০ টাকা আয় হলে যেখানে ৬৫ টাকা খরচ হয়। কিছু দিন আগে আমরা সেটিকে দশমিক ৬২ শতাংশে নিয়ে এসেছি। যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভালো। ’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা ওয়াসার চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ও ওয়াসা বোর্ডের সদস্য মো. ইব্রাহিম প্রমুখ।

(ওএস/এসপি/জানুয়ারি ১৬, ২০২১)