মো.আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : টানটান উত্তেজনা আর চারস্তরের ব্যাপক নিরাপত্তা বলয়ের মধ্যে দিয়ে চলছে মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভা নির্বাচন। 

দ্বিতীয় শ্রেনীর এই পৌরসভায় শনিবার (১৬জানুয়ারি) সকাল ৮টা থেকে পৌর এলাকার মোট ৯টি ওয়ার্ডের ১০টি ভোটকেন্দ্রে ব্যালেটের মাধ্যমে শুরু হয় ভোটগ্রহণের আনুষ্ঠানিকতা। নাগরিকদের শান্তিপূর্ণ ভোট গ্রহণ নিশ্চিতে এরই মধ্যে প্রতিটি ভোট কেন্দ্রে ১জন করে ম্যাজিষ্ট্রেট নিয়োগ,৩ প্লাটুন বিজিবি সদস্য,র‌্যাব,পুলিশসহ আইনশৃঙ্খলাবাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন রয়েছে।

জানা যায়, সকাল থেকে এরিপোর্ট লেখা পর্যন্ত পৌরসভার প্রতিটি ভোট কেন্দ্রেই শান্তিপূর্ণ ভোট গ্রহণ চলছে। প্রতিটি ভোট কেন্দ্রে ভোটাদের দীর্ঘ লাইন আর ব্যাপক উপস্থিতি লক্ষনীয়, তবে পুরুষ ভোটারের তোলনায় নারী ভোটারের সংখ্যা একটু বেশি। সকালে ভোট গ্রহণ শুরুর পর পৌরসভার ৮নং ওয়ার্ডের সফাত আলী সিনিয়র ফাজিল মাদ্রাসার ভোট কেন্দ্রে ভোট দিতে আসেন স্বতন্ত্র মেয়র প্রার্থী মো. আনোয়ার হোসেন। ২নং ওয়ার্ডের নিজ কেন্দ্রে সকালে ভোট দেন ক্ষমতাসীন আওয়ামীলীগের দলীয় প্রার্থী জুয়েল আহমদ ও স্বতন্ত্র প্রার্থী হেলাল মিয়া।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে এরই মধ্যে গত ১৩ জানুয়ারী বুধবার রাতে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনায় ক্ষমতাসীন আওয়ামীলীগ দলীয় প্রার্থী আর একই দলের বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে এখন পর্যন্ত চলছে উত্তেজনা। তবে বিষয়টির উপর পুরো নজর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর।

কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফুল হক জানান,এখন পর্যন্ত নির্বাচন শান্তিপূর্ণ ভাবে হচ্ছে,আশা করছি ভোট গ্রহণ সম্পন্ন পর্যন্ত এমন পরিবেশ বজায় থাকবে।

অপরদিকে পৌসভার ভোটগ্রহণ চলাকালে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান সরকারী গাড়ি ব্যবহার করে কয়েকটি ভোট কেন্দ্রে গেলে বিভিন্ন প্রার্থী ও সচেতন ভোটারদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। তবে মিছবাহুর রহমান জানান, তিনি দলের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে যেকোন জায়গায় যেতে পারেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্ণিং অফিসার মুহাম্মদ আলমগীর হোসেন জানান, এখন পর্যন্ত নির্বাচন শান্তিপূর্ণভাবেই চলছে। তিনি বলেন,জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান এসেছেন শুনেছি তবে কোন প্রার্থী এবিষয়ে আমাকে কোন অভিযোগ করেননি।

কমলগঞ্জে পৌর নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগ, আওয়ামীলীগ বিদ্রোহী ও বিএনপি প্রার্থীসহ ৪ জন, কাউন্সিলর পদে ৩১ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১ জন প্রার্থী সহ ৪৬ জন প্রার্থী প্রতিদন্ধিতা করছেন।

এই পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১৩ হাজার ৫০৯ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ হাজার ৮শত ৮৭ জন ও মহিলা ভোটারের সংখ্যা ৭ হাজার ১৮ জন।

(একে/এসপি/জানুয়ারি ১৬, ২০২১)