স্টাফ রিপোর্টার : মুক্তিযুদ্ধের মূল চেতনা, অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র আর সাম্যের বাংলাদেশ বিনির্মাণে বাহাত্তরের সংবিধান বাস্তবায়ন করা সময়ের দাবি হয়ে উঠেছে।

শনিবার (১৬ জানুয়ারি) বিকাল ৫ টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে বাহাত্তর-এর সংবিধান বাস্তবায়ন আন্দোলনে সংহতি জানিয়ে এমন মন্তব্য করেন বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময়।

বোয়াফ সভাপতি কবীর চৌধুরী তন্ময় বলেন, স্বাধীনতা বিরোধী ব্যক্তি ও মহল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করেই বাংলাদেশকে মৌলবাদ-জঙ্গি রাষ্ট্র বানাতেই বাহাত্তরের সংবিধানকে অবৈধ হস্তক্ষেপ করে। রাজাকারদের রাজনীতিতে পৃষ্ঠপোষক করার জন্যই তথাকথিত বহুদলীয় গণতন্ত্রের নামে স্বাধীনতাবিরোধীদের পূনর্বাসন করে।

তিঁনি আরও বলেন, মুক্তিযুদ্ধের মহান বিজয়ের পঞ্চাশ বছরে দাঁড়িয়ে আমরা আজও বাহাত্তরের সংবিধান বাস্তবায়ন করতে পারিনি—এটা আমাদের রাজনৈতিকভাবে বড় ধরনের ব্যর্থতা। আর এ ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়িয়ে মুক্তিযুদ্ধের মূল চেতনায় রাষ্ট্র পরিচালনা করতে হলে বাহাত্তরের সংবিধান বাস্তবায়ন করতে হবে।

আহ্বায়ক সাংবাদিক ও সংস্কৃতিকর্মী হাসান আহমেদের সভাপতিত্বে এ সময় সংহতি জানান আওয়ামী লীগের ধর্মবিষয়ক উপ-কমিটির সদস্য মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী, আন্দোলনের যুগ্ম আহ্বায়ক হামজা রহমান অন্তর, সহসভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং সদস্য জাফর ইকবাল, যুগ্মসাধারণ সম্পাদক, সাংবাদিক সমিতি, মিরপুর বাংলা কলেজ।

(পিআর/এসপি/জানুয়ারি ১৬, ২০২১)