আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার আদমদীঘিতে কৃষিকাজে উৎসাহিত বাড়াতে কৃষি যান্ত্রিককরণের মাধ্যমে বোরো ধানের সমলয়ে চাষাবাদের নিমিত্ত কুষি প্রণোদনা কর্মূসূচীর আওতায় সরকারী ভাবে আধুনিত পদ্ধতিতে বিনামুলে কৃষকদের বীজের চারা বিতরনের লক্ষে রাইচ ট্রান্সপ্ল্যান্টারের মেশিনের মাধ্যমে চারা রোপনের উদ্ধোধন করা হয়েছে। 

মঙ্গলবার সকালে উজেলার প্রান্নাথপুর ফসলী মাঠে বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক প্রধান অতিথি হিসেবে এই চার রোপনের উদ্ধোধন করেন।

এ উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার সীমা শারমীনের সভাপতিত্বে এক আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক দুলাল হোসেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজু, উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী। এ সময় উপস্থিত ছিলেন সান্তাহার ইউপি চেয়ারম্যান এরশাদুল হক টুলু, কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান মিজানুর রহমান বাবু, আঃলীগ নেত আনোয়ার হোসাইন সহ শত শত কৃষক কৃষানী।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী জানান, দিন দিন আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে। সেই সঙ্গে কৃষি শ্রমিকের সংখ্যা হ্রাস পাচ্ছে। ফলে কৃষিতে শ্রমিকের মজুরি বেড়ে যাচ্ছে, তাতে করে ধানের উৎপাদন খরচও বেড়ে যাচ্ছে। ধানের উৎপাদন খরচ কমাতে দেশের ৪৯২ উপজেলার মধ্যে ৬১টি উপজেলায় প্রথমবারের মতো এই পদ্ধতিতে চাষ করা হচ্ছে। এর আওতায় উপজেলার প্রান্নাথপুর মাঠে ১৫০ বিঘা জমিতে হাইব্রিড জাতের ধান চারা রোপনের উদ্ধোধন করা হয়।

(এস/এসপি/জানুয়ারি ১৯, ২০২১)