আন্তর্জাতিক ডেস্ক : বাগদাদে বৃহস্পতিবার একটি উন্মুক্ত বাজারে দুটি আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২০ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মন্ত্রণালয় জানায়, প্রথম বোমা হামলাকারী বাজারের ভেতর দ্রুত ঢুকে নিজেকে অসুস্থ বলে দাবি করেন যেন লোকজন তার কাছাকাছি জড়ো হয়। এরপরই তিনি বোমার বিস্ফোরণ ঘটান। লোকজন যখন প্রথম বোমায় আক্রান্তদের চারপাশে জড়ো হয়েছিল তখন দ্বিতীয় বোমার বিস্ফোরণ ঘটান আরেক হামলাকারী।

এদিকে বিবিসি হামলায় নিহতদের সংখ্যা ১৩ বলে জানিয়েছে। এক সামরিক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানায়, বাগদাদের বাব আল-শারকির তায়ারান স্কয়ারের একটি কাপড়ের বাজারে নিরাপত্তায় নিয়োজিত সদস্যরা হামলাকারীদের অনুসরণ করলে তারা বোমা দুটির বিস্ফোরণ ঘটায়।

২০১৮ সালের পরে এটি বাগদাদে প্রথম কোনো বড় ধরনের আত্মঘাতী হামলার ঘটনা। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে ইসলামিক স্টেটের (আইএস) সদস্যরা এই ধরনের অনেক ছোট ছোট হামলা চালিয়ে আসছে।

২০১৭ সালে ইরাক সরকার আইএসকে পরাজিত করার ঘোষণা দেয়। কিন্তু এরপরও জঙ্গি সংগঠনটির নিষ্ক্রিয় সদস্যরা ইরাকের স্বল্প ঘবসতিপূর্ণ এলাকায় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

(ওএস/এসপি/জানুয়ারি ২১, ২০২১)