উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : প্রেসিডেন্টের  সাম্প্রতিক ঘোষণা সত্ত্বেও ছাত্রনেতা মাহবুব উল্লাহসহ বহু রাজবন্দী মুক্তি না পাওয়ায় প্রদেশের ১১জন বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক ও কবি এক যুক্ত বিবৃতিতে গভীর দুঃখ প্রকাশ করেন এবং অবিলম্বে ছাত্রনেতা মাহবুব উল্লাহসহ সকল রাজনৈতিক নেতা, ছাত্র ও শ্রমিক বন্দীর মুক্তি দাবী করেন। বিবৃতিতে স্বাক্ষর দাতারা হলেন: শহীদুল্লাহ কায়সার, আলী আশরাফ, আতাউস সামাদ, হাসান হাফিজুর রহমান, কামাল লোহানী, নির্মল সেন, ফজল শাহাবুদ্দিন, সানাউল্লাহ নূরী,আহমেদ হুমায়ুন, ফকির আশরাফ ও শামসুর রহমান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ভুট্টোর আসন্ন গুরুত্বপূর্ণ বৈঠকের প্রথম পযায়ে পিপলস পার্টির চার সদস্যের একটি দল ঢাকার উদ্দেশে করাচী ত্যাগ করে। দলের মধ্যে রয়েছে কেন্দ্রীয় কমিটির সদস্য মিরাজ মোহাম্মদ খান, ড. মোবাসসির, হানিফ রামে,জহির মোহাম্মদ খান। দলীয় নেতা তারিক আজিজ দলের আনুষ্ঠানিক প্রতিনিধি দলের সাথে থাকবে।

বিশ্বব্যাংক প্রকল্পসমূহের প্রধান বার্নার্ড চাদেনেট চারদিনব্যাপী পূর্ব পাকিস্তান সফরের উদ্দেশে ওয়াশিংটন থেকে ঢাকা আগমন করেন। পূর্ব পাকিস্তানে অবস্থানকালে তিনি ঘূর্ণিবাত্যা বিধ্বস্ত অঞ্চলের পুনর্গঠন কর্মসূচী এবং প্রদেশের বন্যা নিয়ন্ত্রণ কাযকরী কর্মসূচীর পযালোচনা করবেন।

ভুট্টো করাচীতে বলেন যে, সিন্ধুর জনগণের ইচ্ছানুযায়ী ভাষা সমস্যার একটি কাযকরী ও ন্যায়সঙ্গত সমাধান বের করার উদ্দেশ্যে তার দল শীঘ্রই একটি কমিটি গঠন করার পক্ষপাতি। প্রস্তাবিত কমিটি ভাষাবিদ ও শিক্ষাবিদদের নিয়ে গঠন করা হবে এবং তারা সামগ্রিক ভাষা প্রশ্নটি পযালোচনা করে সিন্ধু প্রদেশের জনগণের ইচ্ছানুযায়ী এর সমাধান করবেন। সিন্ধু প্রদেশে উর্দু ও সিন্ধু উভয় ভাষাই যোগ্যস্থান লাভ করবে বলে ভুট্টো বলেন। তিনি বলেন, শীঘ্রই একটি গণসরকার গঠিত হতে যাচ্ছে। কাজেই ভাষার এই প্রশ্নটি মিমাংসার দায়িত্ব গণ প্রতিনিধির ওপর ছেড়ে দেওয়া উচিত। ভুট্টো বলেন যে, সরকার গঠন করা আমাদের প্রথম কাজ। কেননা জনগণ এরই ম্যান্ডেট প্রদান করেছ। ভাষা প্রশ্ন নিয়ে বিরোধে অবতীর্ণ না হওয়া এবং নিজেদের কায়েমী স্বার্থ বাদীদের দ্বারা বিভ্রান্ত না হতে দেওয়ার জন্য ভুট্টো সিন্ধি ও অসিন্ধিদের প্রতি আবেদন জানান

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর
(ওএস/অ/জানুয়ারি ২৫, ২০২১)