স্টাফ রিপোর্টার : সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের এপিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তা মন্মথ রঞ্জন বাড়ৈ অনুমতি ছাড়াই দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করছেন। কর্মস্থলে যোগদান না করে পালিয়ে দেশের বাইরে থাকায় তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার (২৪ জানুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে তার বিরদ্ধে প্রশাসনিক অভিযোগনামা গঠনের প্রক্রিয়া শুরুর বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে তাকে আগামী ১০ দিনের মধ্যে কর্মস্থলে অনুপস্থিত থাকার জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে তিনি ব্যক্তিগত শুনানি চান কিনা তাও জানাতে বলা হয়েছে। তা না হলে তার বিরুদ্ধে সরকারি কর্মচারী আচরণবিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে চিঠিতে জানানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৫ মার্চ মন্মথ রঞ্জন বাড়ৈকে ঢাকা শিক্ষাবোর্ডের উপ-কলেজ পরিদর্শক থেকে সরিয়ে খুলনার বিএল কলেজে বদলি করা হয়। কিন্তু তিনি সেই কলেজে যোগদান করেননি। কোনও ধরনের অনুমতি ছাড়াই তিনি কর্মস্থলে অনুপস্থিত থাকায় ওই বছরের ১২ এপ্রিলের মধ্যে কর্মস্থলে যোগদানের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়। এরপরও তিনি কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

সর্বশেষ সোমবার (২৫ জানুয়ারি) বাড়ৈয়ের কাছে শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘কর্মস্থলে যোগদান করার জন্য বলা হলেও আপনি নির্ধারিত সময়ের মধ্যে পদায়ন/বদলিকৃত কর্মস্থলে যোগদান না করে অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। প্রজাতন্ত্রের একজন দায়িত্বশীল কর্মকর্তা হিসেবে এ ধরনের কার্যকলাপ সরকারি চাকরির শৃঙ্খলা ও আচরণবিধি পরিপন্থী এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩ (খ) ও ৩ (গ) অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।’

চিঠিতে বলা হয়েছে, শিক্ষা ক্যাডারের এই কর্মকর্তাকে আগামী ১০ দিনের মধ্যে কর্মস্থলের যোগদান না করার কারণ লিখিতভাবে জানাতে হবে এবং তিনি ব্যক্তিগত শুনানি চান কিনা তাও জানাতে হবে। এর মধ্যে তিনি প্রশাসনিক এসব প্রক্রিয়ায় যুক্ত না হলে তাকে চাকরিচ্যুতির নোটিশ দেয়া হবে।

জানা গেছে, ২০০৯ সালে নুরুল ইসলাম নাহিদ শিক্ষামন্ত্রী হওয়ার পর ৮ বছর এপিএস ছিলেন মন্মথ রঞ্জন বাড়ৈ। ওই সময় শিক্ষাখাতের বদলি ও পদায়নসহ প্রায় সবকিছুই ছিল তার নিয়ন্ত্রণে। গণমাধ্যমে তার বিরুদ্ধে সংবাদ প্রকাশিত হওয়ার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার বিরুদ্ধে অভিযোগ যায়। সেই অভিযোগ আমলে নিয়ে প্রধানমন্ত্রী তার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করার নির্দেশ দেন। পরে শিক্ষা মন্ত্রণালয় তদন্ত কমিটি গঠনে বাধ্য হলেও আজ পর্যন্ত কমিটির কাজ শেষ হয়নি।

শিক্ষা ক্যাডারের তার সহকর্মীরা জানান, মন্মথ রঞ্জন বাড়ৈ ২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদে ডা. দীপু মনি শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর তিনি দেশ ছাড়েন।

(ওএস/এসপি/জানুয়ারি ২৬, ২০২১)