বগুড়া প্রতিনিধি : প্রায় দু'শ বছর যাবৎ ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসা বগুড়ার পোড়াদহ মেলা বুধবার (১০ ফেব্রুয়ারি) লাখো মানুষের আগমনের মধ্যদিয়ে শেষ হয়েছে।

বগুড়ার ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা প্রারম্ভিক কালের পর থেকে মহিষাবান গ্রামের মণ্ডল পরিবার পরিচালনা করে আসছেন। স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে মেলার অনুমতি দেয়া হয়। ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা বিশেষত উত্তরাঞ্চলের মাছ ও মিষ্টির জন্য বিখ্যাত। মেলাটিকে মাছের মেলাও বলা হয়ে থাকে। বগুড়া শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে গাবতলী উপজেলার গোলাবাড়ী এলাকার পোড়াদহ নামক স্থানে প্রতি বছর মাঘ মাসের শেষ অথবা ফাল্গুন মাসের প্রথম বুধবার মেলাটি আয়োজিত হয়ে থাকে।

মেলা উপলক্ষ্যে গাবতলী উপজেলার ঘরে ঘরে জামাই ও আত্মীয়-স্বজনদের নিমন্ত্রণ জানানো হয়। ঈদসহ অন্য উৎসবে জামাই বা আত্মীয়-স্বজনদের নিমন্ত্রণ না জানালেও মেলা উপলক্ষে তাদের নিমন্ত্রণ জানানো হয়। মেলা উপলক্ষে এলাকার প্রবাসীরা দেশে আসেন। ঈদ উপলক্ষ্যে উক্ত এলাকার মানুষ যত না খরচ করে তার চেয়ে বেশি খরচ করে পোড়াদহের মেলা উপলক্ষ্যে। মেলা থেকে বড় মাছ ও রকমারি মিষ্টি দিয়ে সমাদর করা হয় নিমন্ত্রিত জামাইসহ আত্মীয়-স্বজনদের।

বুধবার ভোর রাতের আগেই আড়তে সমাগম ঘটে বড় বড় আকারের মাছ। ভোর রাত হতেই আড়তে আড়তে ছুটে যান খুচরা মৎস্য ব্যবসায়ীরা এবং ক্রয় করেন চাহিদা অনুযায়ী মাছ। মেলায় মাছের পসরা সাজিয়ে জেঁকে বসেন খুচরা ব্যবসায়ীরা। বাঘাইড় মাছ ছাড়াও মেলায় রুই, কাতলা, মৃগেল, বোয়াল, সিলভার কার্প, বিগহেড, কালবাউস, পাঙ্গাসসহ বিভিন্ন প্রজাতির মাছ উঠেছিল মেলায়। মেলায় সকলের দৃষ্টি আকর্ষণ করে ৬৫ কেজি ওজনের বাঘাইড় মাছ। মৎস্য বিক্রেতা কর্তৃক ৬৫ কেজি ওজনের বাঘাইড় মাছের দাম চাওয়া হয় ৯৭ হাজার ৫০০ টাকা। জানা যায়, বুধবার পোড়াদহ মেলা উপলক্ষ্যে মাছের আড়তে প্রায় ১৪ কোটি টাকার মাছ বিক্রি হয়েছে।

মেলায় মাছের সঙ্গে আকর্ষণ ছিল বাহারী মিষ্টান্ন সামগ্রীর। মাছ আকৃতির মিষ্টি, রসগোল্লা, সন্দেশ, জিলাপী, নিমকী, তিলের নাড়ু, খই, শুকনা মিষ্টির দোকানে ছিল ক্রেতাদের উপচে পড়া ভিড়। মেলার অন্যতম আকর্ষণ দেড় থেকে দুই কেজি ওজনের মিষ্টি। ঐতিহ্যবাহী পোড়াদহ মেলায় বগুড়া জেলার পার্শ্ববর্তী জেলাগুলো থেকেও উল্লেখযোগ্য পরিমাণ দর্শনার্থীদের আগমন ঘটেছিল।

বুধবার ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা শেষে বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) আয়োজিত হবে ঐতিহ্যবাহী বউ মেলা। জানা যায়, এবার বউ মেলা আয়োজিত হবে দুইটি স্থানে যথাক্রমে- মহিষাবান ও রানিরপাড়া গ্রামে।

(আর/এসপি/ফেব্রুয়ারি ১১, ২০২১)