সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : সোনালী আশেঁর সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ। এই স্লোগানকে সামনে তুলে ধরে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পভূক্ত পাটবীজ উৎপাদন চাষী প্রশিক্ষণ ২০২০-২১ অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেব প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন করেন কেন্দুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম। জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মো: নাজমুল হক চৌধুরীর সঞ্চালনায় প্রশিক্ষন কর্মশালায় পাট ও পাটের বীজ সংরক্ষনের উপর গুরুত্বারোপ করে বক্তব্য দেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামারবাড়ি, নেত্রকোণার উপ-পরিচালক কৃষিবিদ মো: হাবিবুর রহমান।

পাটকে অর্থকারী ফসল হিসেবে গন্য করে পলিথিনের পরিবর্তে পাটজাত দ্রব্যর ব্যবহার বাড়াতে বিভিন্ন পন্য তৈরির উপর গুরুত্বারোপ করে বক্তব্য প্রদান করেন পাট উন্নয়ন অধিদপ্তরের ময়মনসিংহ অঞ্চলের সহকারি পরিচালক ও মনিটরিং কর্মকর্তা মো: মিজানুর রহমান, কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ.কে.এম শাহজাহান কবির ও উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা মো: রুহুল আমিন।

জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মো: নাজমুল হক চৌধুরী প্রশিক্ষনার্থীদের জানান, পাটের উৎপাদান বাড়াতে মার্চ মাসে কৃষকদের বিনামূল্যে পাট বীজ ও সার দেয়া হবে। প্রশিক্ষন শেষে প্রশিক্ষনার্থীদের হাতে পাটের তৈরি ব্যাগ ও প্রশিক্ষন সম্মানীভাতা তুলে দেয়া হয়। প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার ১শ কৃষক অংশ গ্রহণ করেন।

(এসবি/এসপি/ফেব্রুয়ারি ২৪, ২০২১)