আবুল কালাম আজাদ, রাজবাড়ী : পশ্চিমাঞ্চলের অন্যতম ব্যস্ত সড়ক রাজবাড়ী-কুষ্টিয়া মহাসড়ক। এই মহাসড়কের পাশে বৈধ-অবৈধ মিলিয়ে ১৫-১৬ টি ইটভাটা রয়েছে। এসব ইট তৈরির জন্য এসব ভাটায় কাঁচামাল হিসেবে ফসলি জমির মাটি দিনে ও রাতে ড্রাম ট্রাক দিয়ে এনে রাস্তার পাশে স্তুপ করে রাখা হয়। খোলা ট্রাকে মাটি বহনের কারণে সড়কের উপর মাটি পড়ে থাকায় বর্তমানে চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এতে রাস্তা পিচ্ছিল হয়ে বড় ধরনের দুর্ঘটনার ঘটতে পারে। বিশেষ করে প্রধান সড়কের পাংশা, কালুখালি, বেলগাছি, গোয়ালন্দ সহ বেশ কয়েকটি এলাকায় রাস্তার ওপর পড়ে থাকা ইটভাটার মাটির পরিমাণ সবচেয়ে বেশী। শুধু প্রধান সড়কই নয় গ্রামে গঞ্জে বিভিন্ন পাঁকা সড়কেও একই অবস্থা।

বাসচালক জুলহাস মিয়া বলেন, বর্তমানে সড়কটিতে খুবই সাবধানতার সাথে গাড়ি চালাতে হয়। বিশেষ করে সকালে কুয়াশার কারণে সকাল ও গভীর রাতে অনেক জায়গায় রাস্তা পিচ্ছিল থাকে। একটু অসতর্ক হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

সিএনজিচালক সুরুজ বলেন, পাংশা ও কালুখালির অংশে গাড়ি চালানো ঝুঁকিপূর্ণ। রাস্তায় মাটি পড়ে থাকার কারণে এখানে বড় গাড়ি চলাচলে ধুলার কারণে কিছু দেখা যায় না।

রাজবাড়ী সওজের বিভাগীয় প্রকৌশলী বলেন, রাজবাড়ী-কুষ্টিয়া সড়কের কাজ প্রায় শেষের পথে। জেলার মহাসড়কের পাশে ইটভাটা থাকার কারণে ভাটার মাটিতে সড়কটি আবার নষ্ট হচ্ছে। এতে জনসাধারণ ও গাড়িচালকেরা উভয়েই সমস্যার সম্মুখীন হচ্ছে।

(একে/এসপি/ফেব্রুয়ারি ২৫, ২০২১)