স্পোর্টস ডেস্ক : চলতি মৌসুমের ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগ থেকে প্রায় ছিটকেই গেছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। টুর্নামেন্টের শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচে নিজেদের ঘরের মাঠে প্যারিস সেইন্ট জার্মেইর কাছে ১-৪ গোলের বড় ব্যবধানে হেরেছে তারা।

ফলে এখন টিকে থাকতে দ্বিতীয় লেগে বিশাল জয়ের প্রয়োজন কাতালান ক্লাবটির। দলটির বর্তমান প্রেক্ষাপটে এটি অসম্ভবই বলা চলে। এছাড়া ঘরোয়া টুর্নামেন্ট স্প্যানিশ লা লিগায়ও সুবিধাজনক অবস্থানে নেই বার্সেলোনা। লিগের অর্ধেকের বেশি পেরিয়ে তিন নম্বরে রয়েছে তাড়া। সবমিলিয়ে পরপর দুই মৌসুমে বিব্রতকর অবস্থায় ব্লাউগ্রানারা।

এর সঙ্গে আবার রয়েছে নতুন মৌসুমের শুরুতে লিওনেল মেসির ক্লাব ছেড়ে যাওয়ার শঙ্কা। এখনও বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করেননি মেসি। ফলে নতুন মৌসুমের শুরুতে বিনা পারিশ্রমিকেই যেকোনো ক্লাবে চলে যেতে পারবেন তিনি। আর সেটা হলে তা অনেক বেশি দুঃখজনক হবে বলে মনে করেন রাফায়েল মার্কুয়েজ।

বার্সেলোনায় দুর্দান্ত ৭টি বছর কাটানো মেক্সিকান তারকা মার্কুয়েজ আশাবাদী, শিগগিরই নতুন চুক্তিতে আবদ্ধ হবে বার্সেলোনা ও মেসি। তবে সেটি না হলেও, মেসির সিদ্ধান্তের প্রতি সমর্থন থাকবে মার্কুয়েজের। এমনকি ক্লাব ছাড়ার আগে আর কিছু না জিতলেও, মেসির মাহাত্ম্য একটুও কমবে না বলে মন্তব্য করেছেন তিনি।

স্প্যানিশ সংবাদমাধ্যমে মার্কুয়েজ বলেছেন, ‘মেসি প্রতি বছর নিজের সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে খেলেছে বার্সেলোনায়। এটা খুবই দুঃখজনক যে সে বার্সেলোনা ছেড়ে চলে যেতে পারে। এখনও অনিশ্চয়তা রয়েছে, সে আদৌ থাকবে না চলে যাবে।’

তিনি আরও যোগ করেন, ‘মেসি যদি বার্সায়ই ক্যারিয়ার শেষ করে, তাহলে দারুণ হবে। আশা করি, এই দলের হয়ে মেসি আরওকিছু জিততে পারবে। এটা আমার ইচ্ছা। তবে সে যদি নাও জেতে, তবু তার মাহাত্ম্য একটুও কমবে না। খেলাটির ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার সে।’

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২৬, ২০২১)