রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগরে বুদ্ধি প্রতিবন্ধি বোনের নিকট থেকে জমি লিখে নেয়ার অভিযোগ উঠেছে ছোট বোনের বিরুদ্ধে। এঘটনায় ৬ ভাই-বোনেরা মিলে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। ঘটনাটি ঘটেছে উপজেলার মিরাট ইউনিয়নের জালালাবাদ গ্রামে।

অভিযোগকারী জালালাবাদ গ্রামের আজিম উদ্দিনের ছেলে আব্দুর রহমান জানান, তারা ৫ ভাই ৪ বোন। এর মধ্যে বড় বোন লোকজান খাতুন (৬০) ছোট বেলা থেকেই বুদ্ধি প্রতিবন্ধি। তাই সংসার করার জন্য তাকে বিয়েও দিতে পারেনি। ফলে ৬০ বছর ধরে কুমারীই রয়ে গেছে। এরই মধ্যে আরেক ছোট বোন রেনুকা খাতুনকে একই গ্রামে তাছের আলীর সাথে বিয়ে দেয়া হয়। বাবা মারা যাবার পর সব ভাই মিলে প্রতিবন্ধি বোন লোকজানকে প্রায় ৩৯ শতক জায়গা লিখে দেন তারা। এরপর ছোট বোন রেনুকা বিবি হঠাৎ করেই বোন লোকজানকে তার বাড়িতে নিয়ে যায়। সম্পত্তি ভোগ করতে প্রতিবন্ধি বোনকে ফুসলিয়ে ও বিভিন্ন লোভ দেখিয়ে গত ১৬ ফেব্রুয়ারী প্রায় ৩৯ শতাংশ জমি রেনুকা তার নামে লিখে নেন। এরপর থেকে বোন লোকজানকে বাড়ি থেকে বের হতে দিচ্ছে না। ফলে প্রতিবন্ধি বোনের জমি ফেরত পেতে রবিবার রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন ৫ ভাই ও এক বোন।

অভিযুক্ত রেনুকার ছেলে ইসামদ্দীন অভিযোগ অস্বীকার করে বলেন, কৌশল করে নয়, আমার খালা আমাদেরকে নিজে থেকেই জমি লিখে দিয়েছে। আমার মামারা খালাকে ভাত-কাপড় দেয়না। অনেক অত্যাচার করে। এবং তাকে আটকেও রাখা হয়নি। গত ৭/৮ বছর ধরে আমাদের বাড়িতেই খালা থাকে। তাই আমার খালা আমাদেরকে জমি লিখে দিয়েছে।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন, লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(এসকেপি/এসপি/মার্চ ০২, ২০২১)