বিশেষ প্রতিবেদক, রংপুর : মাইগ্রেশনের দাবিতে অনুমোদনহীন রংপুরের নর্দাণ মেডিকেল কলেজের আন্দোলনরত ভারত নেপাল ভুটানসহ দেশীয় শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মঙ্গলবার মেডিকেলের ওই শিক্ষার্থীরা সড়ক অবরোধ, মানব বন্ধন ও বিক্ষোভ করেছে। এদিকে সোমবার শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় দায়ের করা মামলায় হামলার মুল নায়ক কলেজের কর্মচারী আহসান হাবিব সবুজকে গ্রেফতার করেছে পুলিশ। 

জানা গেছে, মাইগ্রেশনের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বেশ কিছুদিন থেকেই ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে আসছিল। সোমবার তারা মেডিকেল পুর্ব গেট এলাকার রংপুর-গঙ্গাচড়া সড়ক অবরোধ করে অধ্যক্ষের সঙ্গে দেখা করতে গেলে কলেজের কর্মচারি সবুজসহ কয়েকজন শিক্ষার্থীদের উপর হামলা চালিয়ে এক শিক্ষার্থীকে গুরতর আহত করে। এরই প্রতিবাদে এবং তাদের মাইগ্রেশনের দাবিতে মঙ্গলবার বেলা ১১টায় কলেজের সামনে জমায়েত হন তারা। পরে ওই সড়ক প্রায় এক ঘন্টা অবরোধ করে রাখে তারা।

এ সময় সড়কের দু’ধারে চরম যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়ে জনসাধারণ। এরপর বিক্ষোভ মিছিল নিয়ে বেলা ১টায় তারা প্রায় তিন কিলোমিটার দুরত্মে অবস্থিত প্রেসক্লাবের সামনে আসে এবং সেখানে ঘন্টাব্যাপী মানব বন্ধন ও সমাবেশ করে।

শিক্ষার্থীদের অভিযোগ, সোমবার ক্যাম্পাসের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচির সময় মালিক পক্ষের লেলিয়ে দেয়া অফিস সহকারি আহসান হাবিব সবুজের নেতৃত্বে মুখোশধারী কিছু কর্মচারি তাদের উপর হামলা চালায়। এ সময় তারা শিক্ষার্থী শিহাব আহমেদকে তুলে নিয়ে যায় এবং পিটিয়ে গুরুতর আহত করে। বর্তমানে তিনি রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সমাবেশে শিক্ষার্থীরা তাদের মাইগ্রেশনসহ সোমবার হামলাকারী সকল আসামীদের গ্রেফতার নিজেদের নিরাপত্তার জোর দাবি জানান।

মাইগ্রেশন বিষয়ে গত ১৬ ফ্রেব্রুয়ারি বিএমডিসি’র চেয়ারম্যান ড. শহীদুল্লাহ’র দেয়া ঘোষণার বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তারা তাদের আন্দোলন কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন।

এদিকে মেট্রোপলিটন কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রশীদ জানান, শিক্ষার্থীদের উপর হামলার মুল নায়ক সবুজকে তারা গ্রেফতার করেছেন এবং দেশি বিদেশি সকল শিক্ষার্থীর নিরাপত্তায় কাজ করছেন তারা। এছাড়াও বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তিনি শিক্ষা নিয়ে কলেজের মালিকপক্ষের প্রতারণার তীব্র নিন্দা জানান।

(এম/এসপি/মার্চ ০২, ২০২১)