নীলকন্ঠ আইচ মজুমদার, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : অভাবের সংসারে বড় ছেলে হযরত আলী সম্পত্তি ভাগ-বাটোয়ারার দাবিতে প্রায়ই শারীরিক নির্যাতন করে বাবা-মাকে। দিন দিন বাড়তে থাকে নির্যাতনের মাত্রা; পাল্টে যেতে থাকে নির্যাতনের ধরণ। সর্বশেষ ১ মার্চ সোমবার বৃদ্ধা মাকে লাঠি দিয়ে বেধড়ক পিটুনি দেয় বড় ছেলে হযরত আলী । গত কয়েকদিন আগে বাবাকেও গাছের সাথে বেঁধে অমানুষিক নির্যাতন করে বাবা-মাকে। লোকলজ্জা ও অতিরিক্ত নির্যাতনের ভয়ে প্রতিবাদ করেননি বাবা-মা।

নির্যাতন সইতে না পেরে বাধ্য হয়ে ১ মার্চ সুবিচার পেতে বাবা-মা হাজির হন উপজেলা নির্বাহী অফিসারের কাছে। বাবা-মার প্রতি সন্তানের এমন অমানবিক নির্যাতনের বিষয়টি আমলে নিয়ে ইউএনও মঙ্গলবার স্থানীয় জনপ্রতিনিধিসহ হাজির হন বাড়িতে। তাদের আগমনের খবর পেয়ে বাড়ি ছেড়ে পালিয়ে যান নির্যাতনকারী সন্তান।

এ ঘটনা ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার জাটিয়া ইউনিয়নের ফানুর গ্রামের। জানা গেছে, ওই গ্রামের বৃদ্ধ মো. আ. আজিজ শেখ (৯০) ও হালেমা খাতুেনর (৮০) পাঁচ ছেলে ও দুই মেয়ের মধ্যে মেয়েরা বিবাহিত ও চার ছেলে অন্যত্র অবস্থান করেন । বড় ছেলে হযরত আলী সহ অন্যরাও বাবা-মার ভরণ-পোষণ কিংবা খোঁজ খবরও নেন না। তবে সম্পত্তি ভাগ-বাটোয়ারার জন্য রয়েছে সকলের চাপ। বাবা-মার প্রতি উদাসীন সন্তানদের সম্পত্তি ভাগ করে দিলে পড়ন্ত বয়সে কষ্ট আরও বাড়বে এমন আশঙ্কায় সন্তানদের কথায় রাজি হননি তারা । মূলত এ বিষয়টি নিয়েই দ্বন্ধের শুরু। এ ব্যাপারে জানতে চাইলে অনেক খোঁজাখুঁজি করেও পলাতক হযরত আলীকে পাওয়া যায়নি। ফানুর গ্রামের আব্দুস সালাম মাস্টার বলেন, অমানবিক এ ঘটনায় এলাকাবাসী অতিষ্ট।

ইউপি চেয়ারম্যান শামসুল হক ঝন্টু বলেন, আমরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে এ অবিচারের সুষ্টু সমাধান করতে চেয়েছিলাম। অভিযুক্ত হযরত আলী পালিয়ে যাওয়ায় ইউএনও স্যারের নির্দেশে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন বলেন, অমানবিক এ ঘটনার মতো সামাজিক ব্যাধি যাতে সমাজে না ছড়ায় তাই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি বাবা-মার ভরণ-পোষণ আইন ২০১৩ অনুসরণ করে সমভাবে সন্তানরা যাতে বাবা-মার ভরণ-পোষণ করে তা দেখভাল করে ইউপি চেয়ারম্যানকে প্রতিবেদন পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি বাবা-মাকে নির্যাতন যেহেতু ফৌজদারি অপরাধ তাই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে এরুপ অমানুষিক নির্যাতনের শাস্তি যাতে সমাজে দৃষ্টান্ত হয়ে থাকে সে লক্ষ্যে পদক্ষেপ নেওয়া হবে ।

(এন/এসপি/মার্চ ০২, ২০২১)