স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকা শহরে আগামীকাল মঙ্গলবার থেকে নামছে নতুন ট্যাক্সিক্যাব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ ট্যাক্সিক্যাবের উদ্বোধন করবেন।

এর আগে ঢাকায় পহেলা বৈশাখে এ ট্যাক্সিক্যাব নামার কথা থাকলেও ভাড়া নিয়ে জটিলতার কারনে পিছু তা বাতিল হয়ে যায় বলে জানা যায়।

এদিকে যাত্রীদের সুবিধার্থে উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী পক্ষ থেকে ভাড়া কমানোর একটি ঘোষণা আসতে পারে বলে জানা গেছে।

জানা যায়, গত ২৩ মার্চ যোগাযোগ মন্ত্রণালয়ে এক আন্ত:মন্ত্রণালয় বৈঠকে নতুন ট্যাক্সিক্যাবের জন্য প্রথম দুই কিলোমিটার ১০০ টাকা এবং পরবর্তী প্রতি কিলোমিটার ৩৪ টাকা ভাড়া নির্ধারণ করা হয়। যা আগে ছিল ৬০ টাকা এবং ১৫ টাকা। এছাড়া যাত্রা বিরতিকালে প্রতি দুই মিনিটের জন্য সাড়ে ৮ টাকা করে ভাড়া দিতে হবে। অর্থাৎ যানজটে পথে ৮ মিনিট আটকে থাকলে এক কিলোমিটারের ভাড়া দিতে হবে। অথচ একই ট্যাক্সিক্যাবের ভাড়া ভারতের কলকাতায় কিলোমিটারপ্রতি ১৫ রুপি বা ১৯ টাকা। দিল্লি, হায়দরাবাদ ট্যাক্সিক্যাবের কিলোমিটারপ্রতি ভাড়া একই। এছাড়া ব্যাঙ্গালরে এ ভাড়া ২২ টাকা, মুম্বাইয়ে ২৩ টাকা ও পাটনায় ১১ টাকা। পাকিস্তানের লাহোরে কিলোমিটার প্রতি ট্যাক্সিক্যাবের ভাড়া ৩০ রুপি বা ২৩ টাকা, করাচিতে ২৫ রুপি বা ২৭ টাকা। শ্রীলঙ্কার কলম্বোয় এ ভাড়া ৪৫ রুপি বা ২৬ টাকা।

এদিকে মালয়েশিয়ার কুয়ালালামপুরে ট্যাক্সিক্যাবের কিলোমিটার প্রতি ভাড়া ১ রিঙ্গিত বা ২৩ টাকা, চীনের বেইজিংয়ে ২ দশমিক ৩ ইউয়ান বা ২৯ টাকা ও সাংহাইয়ে ২ দশমিক ৪৯ ইউয়ান বা ৩০ টাকা, ইন্দোনেশিয়ার জাকার্তায় ৩ হাজার ৬০০ রুপিয়াহ বা ২৪ টাকা ও আরব আমিরাতের আবুধাবিতে ৩০ টাকা। যা বাংলাদেশ থেকে অনেক কম।

(ওএস/এটি/এপ্রিল ২১, ২০১৪)