স্টাফ রিপোর্টার, গাজীপুর : ‘করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব’ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচী ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-তে স্বাস্থ্যবিধি মেনে আন্তর্জাতিক নারী দিবস-২০২১ উদযাপিত হয়েছে। 

দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচীর মধ্য ছিল বর্ণাঢ্য র‌্যালী, নারী দিবসের ক্যাপ পরিধান, ফেস্টুনসহ বেলুন উড়ানো, আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব ও তাৎপর্যের উপর সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান।

সোমবার (৮ মার্চ) সকালে বারি’র প্রধান কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচীর উদ্বোধন করেন বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম। এরপর বারি’র মহাপরিচালকের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীতে বারি’র পরিচাকবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, নারী বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকবৃন্দ অংশগ্রহণ করেন। র‌্যালিটি বারি’র প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বারি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব ও তাৎপর্যের উপর সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বারি’র পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. কবিতা আনজু-মান-আরা এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. কামরুল হাসান, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. রীনা রানী সাহা, আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্র, গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বারি বিজ্ঞানী সমিতি (বারিসা)’র সাধারণ সম্পাদক ড. মুহা. সহিদুজ্জামান প্রমুখ। এছাড়াও আলোচনা সভায় বারি’তে কর্মরত নারী বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিক প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম বলেন, বর্তমানে সকল ক্ষেত্রে নারীরা পুরুষের পাশাপাশি এগিয়ে যাচ্ছে। একটা সময় নারী দিবসে নারীদের বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরা হতো। কিন্তু এখন নারী দিবস পালিত হচ্ছে নারীদের কর্মময় গৌরব গাঁথাকে তুলে ধরে। নারীরা নিজেরাই এখন তাদের অধিকার বুঝে নিচ্ছে। নারীরা এখন আর সমাজের বোঝা নয়, তারা সম্পদ। তবে তাদেরকে সম্পদ হিসেবে গড়তে হলে শিক্ষিত করে তুলতে হবে। আর নারীকে সম্পদ হিসেবে গড়ে তোলা গেলে দেশের উন্নয়নে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

(এস/এসপি/মার্চ ০৮, ২০২১)