স্টাফ রিপোর্টার : ঐতিহাসিক ৭ই মার্চ এবং বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে উত্তরণে জাতিসংঘ কর্তৃক চূড়ান্ত সুপারিশ প্রাপ্তি উপলক্ষে আনন্দ উদযাপন করেছে র‌্যাব-২।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কো কর্তৃক বিশ^ প্রামাণ্য ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি প্রদান এবং বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে চূড়ান্ত সুপারিশ প্রাপ্তি উপলক্ষে অদ্য ০৭ মার্চ ২০২১ তারিখে র‌্যাব-২ কর্তৃক বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ এর অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ, এনডিসি, পিএসসি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব আজিজুল হাকিম, অভিনেতা জাহিদ হাসান, প্রথিতযশা রবীন্দ্রশিল্পী ও অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা, অভিনেত্রী দিলোয়ারা জামান, মডেল ও অভিনেতা অন্তু করিম, বিভিন্ন ইলেট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

র‌্যাব-২ এর মাল্টিপারপাস শেডে কোরআন তেলাওয়াত এর মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। তারপর টঘঊঝঈঙ কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৭ই মার্চের ভাষণকে ডড়ৎষফ’ং উড়পঁসবহঃধৎু ঐবৎরঃধমবএর অংশ ঘোষণার প্রচার এবং ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয়। গণভবন থেকে সরাসরি প্রচারিত মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য উক্ত অনুষ্ঠানে প্রদর্শন করা হয়।

এরপর অধিনায়ক, র‌্যাব-২ প্রধান অতিথি এবং আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে কেক কেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ও বাংলাদেশের উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করায় আনন্দ উদ্যাপন অনুষ্ঠান পালন করা হয়। মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয় মহোদয় কর্তৃক আন্তর্জাতিক ম্যাগাজিন নিউজউইকে প্রকাশিত ইধহমষধফবংয: অ ঝঁৎঢ়ৎরংব উরমরঃধষ খবধফবৎ রহ অংরধ এর বাংলা অনুবাদ অনুষ্ঠানে পড়ে শোনানো হয়।

দেশের উন্নয়ন ও র‌্যাবের অবকাঠামোগত উন্নয়ন এবং এলিট ফোর্স র‌্যাবের আভিযানিক সক্ষমতাবৃদ্ধি, অর্জন ও সাফল্য ২০০৯ হতে অদ্যাবধি শীর্ষক ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। জাতিসংঘ মহাসচিব অহঃড়হরড় এঁঃবৎৎবং কর্তৃক বাংলাদেশের স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন বিষয়ক অভিনন্দন বার্তার ভিডিও ক্লিপ সম্প্রচার করা করা হয়।

এরপর আমন্ত্রিত অতিথিগণসহ র‌্যাব-২ এর অধিনায়ক লেঃ কর্নেল ইমরান উল্লাহ সরকার, পিবিজিএম, পিবিজিএমএস ঐতিহাসিক ৭ই মার্চ ও বাংলাদেশের উন্নয়নের অগ্রগতি সম্পর্কিত তাদের মূল্যবান বক্তব্য প্রদান করেন করেন। প্রধান অতিথি তার বক্তব্যে ভবিষ্যৎ প্রজন্মের নিকট ঐতিহাসিক ৭ই মার্চের গুরুত্ব ও বাংলাদেশের উন্নয়নের অগ্রগতি সম্পর্কে সঠিকভাবে উপস্থাপন এবং তাদের বাংলাদেশর নেতৃত্বদানের গড়ে তোলার আহবান জানান। পরিশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ৭ই মার্চের অনুষ্ঠান সমাপ্ত করা হয়।

(পিআর/এসপি/মার্চ ০৮, ২০২১)