বিশেষ প্রতিবেদক : দেশীয় তামাক শিল্পের জন্য পাশ হওয়া ২০১৮ সালের নীতিমালা বাস্তবায়ন, বৈষম্যমুলক নীতি প্রত্যাহার, দেশীয় তামাক শিল্পের অস্তিস্ব রক্ষা ও প্রতিযোগিতা মুলক বাজার রক্ষার দাবিতে রংপুরে অনশন কর্মসূচি পালন করছেন তামাক চাষিরা। 

বৃহস্পতিবার সকালে রংপুর কেন্দ্রীয় শহীদ মিনারে দেশীয় তামাক চাষি কল্যাণ সমিতির আয়োজনে এ কর্মসূচি পালিত হয়। অনশন চলাকালে সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা তাদের বিভিন্ন আশ্বাসের প্রেক্ষিতে অনশন কর্মসূচি প্রত্যাহার করে নেন।

চাষিরা জানান, বিদেশি কোম্পানী বিশেষত বিএটি নিম্নমানের সিগারেট উৎপাদন করে পুরো বাজার দখল করে রেখেছে। তাদের সাথে প্রতিযোগিতা করে শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানীগুলো পেরে উঠছে না। ফলে চাষিদের থেকে ন্যায্য মুল্যে তামাক কিনতে পারছে না দেশীয় কোম্পানীগুলো।

তারা বলেন, দেশীয় তামাক কোম্পানীগুলোর সাথে চাষিরাও নি:স্ব হচ্ছে। এ অবস্থায় ২০১৮ সালের জাতীয় তামাক শিল্পের জন্য পাশ করা নীতিমালা বাস্তবায়নের হলে সমস্যা সমাধান হবে।

তারা তাদের দাবি তুলে বলেন, নীতিমালা দ্রুত বাস্তবায়ন করে সরকারকে দেশীয় তামাক কোম্পানি ও কৃষকদের বাঁচাতে হবে। দাবি আদায় না হলে কঠোর কর্মসূচিরও ঘোষণা দেন তারা।

(এম/এসপি/মার্চ ১১, ২০২১)