আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরের সেপ্টেম্বরেই কমপক্ষে ৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা করছে ইতালি। এক বছরের বেশি সময় ধরে করোনা মহামারিতে ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিই সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে।

মন্ত্রিসভার দেয়া তথ্য অনুযায়ী, প্রতিদিন ৫ লাখ ডোজ ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। দেশটির আর্মি জেনারেল এবং করোনাভাইরাস বিষয়ে বিশেষ কমিশনার ফ্রান্সেসকো পাওলো ফিগলিওলো এ বিষয়ের একটি জাতীয় পরিকল্পনা প্রকাশ করেছেন।

গত বছরের ফেব্রুয়ারিতে ইতালিতে প্রথম করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ১ লাখ ১ হাজার ৮৮১ জনের মৃত্যু হয়েছে। ব্রিটেনের পর ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে ইতালি।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩২ লাখ ১ হাজার ৮৩৮ জন। ইতোমধ্যেই দেশটিতে সুস্থ হয়ে উঠেছে ২৫ লাখ ৭৯ হাজার ৮৯৬ জন।

এখন পর্যন্ত করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ইতালির অবস্থান ৭ম। এখন পর্যন্ত ১৯ লাখের বেশি মানুষ ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন। আগামী জুলাইয়ের মধ্যেই ৬০ শতাংশ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা যাবে বলে আশা করা হচ্ছে।

গত কয়েকদিনে ইতালিতে নতুন করে সংক্রমণ ও মৃত্যু বাড়তে শুরু করেছে। এর মধ্যেই ভ্যাকসিন কার্যক্রম আরও বিস্তৃত করার ঘোষণা দেয়া হলো।

দেশটিতে প্রতিদিন ২৫ হাজারেরও বেশি নতুন রোগী শনাক্ত হচ্ছে। মারা যাচ্ছেন তিনশ’রও বেশি মানুষ। এমন পরিস্থিতিতে করোনার নতুন ঢেউয়ের শঙ্কার কথা জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি।

নতুন করে সংক্রমণ ঠেকাতে আগামী সোমবার থেকে দেশটিতে অর্ধেকেরও বেশি অঞ্চলে স্কুল, রেস্টুরেন্ট ও দোকান বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে সরকার। তবে দেশটির পূর্বাঞ্চলে সপ্তাহে তিনদিন পুরোপুরি বন্ধ অর্থাৎ লকডাউন থাকবে বলে জানানো হয়েছে।

(ওএস/এসপি/মার্চ ১৪, ২০২১)