মানিক সরকার মানিক, রংপুর : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ’র বিরুদ্ধে ২৯টি অনিয়ম-দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। 

রবিবার দুপুর থেকে তদন্ত কমিটির নেতৃত্বে শুরু করা এই কমিটির প্রধান হিসেবে রয়েছেন ইউজিসির সদস্য বিশ্বজিৎ চন্দ। অপর দুই সদস্য হচ্ছেন ইউজিসির আবু তাহের ও প্রশাসন বিভাগের সদস্য জামাল উদ্দিন।

কমিটির সদস্যরা ঢাকা থেকে দুপুরে ক্যাম্পাসে এসেই তদন্ত শুরু করেন। প্রথমে তারা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট রুমে অভিযোগকারী সাত শিক্ষক, কর্মচারী এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলেন। তবে, বরাবরের মতই উপাচার্য ড. নাজমুল আহসান কলিম উল্লাহ ক্যাম্পাসে ছিলেন না।

তদন্ত কমিটির প্রধান বিশ্বজিৎ চন্দ ক্যাম্পাসে উপস্থিত সাংবাদিকদের জানান, আমরা সাত শিক্ষক ও কয়েকজন কর্মকর্তা ও কর্মচারীর লিখিত অভিযোগের ভিত্তিতে তদন্তে এসেছি। আমরা উপাচার্যের বিরুদ্ধে আনীত অভিযোগগুলো দালিলিক প্রমানাদিসহ সাক্ষী এবং অভিযোগকারীদের সঙ্গে কথা বলবো।

এসময় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান জানান, ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো উপাচার্যের বিরুদ্ধে আমরা মহামান্য রাষ্ট্রপতির নির্দেশনা অমান্য করে ক্যাম্পাসে ধারাবাহিক অনুপস্থিতি, ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা ধামাচাপা দেয়া, ইউজিসির নির্দেশনা অমান্য করে জনবল নিয়োগ, শিক্ষক ও জনবল নিয়োগে দুর্নীতি ও অনিয়ম, নিয়োগ বোর্ডের সভাপতি ভিসি হয়েও অনুপস্থিতি থাকা, নিরাপত্তাহীন ক্যাম্পাস, ইচ্ছেমত পদোন্নতি, আইন লঙ্ঘন করে একাডেমিক প্রশাসনিক পদ দখল ও ক্রয় প্রক্রিয়ায় নীতিমালা লঙ্ঘন করেন এসব অভিযোগ করেছি।

তিনি বলেন, ইউজিসির তদন্ত কমিটির কাছে আমরা অভিযোগ প্রমাণের কাগজপত্র নিয়ে কথা বলেছি। অভিযোগকারী সাত শিক্ষক হলেন, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক গাজী মাজহারুল আনোয়ার, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক এইচ, এম তারিকুল ইসলাম, ফাইনান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক খায়রুল কবির, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মশিউর রহমান, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক কমলেশ চন্দ্র রায়, লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক সাব্বীর আহমেদ এবং অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক বেলাল উদ্দিন।

গত ১৭ জানুয়ারী উপাচার্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের বিশেষ উন্নয়ন প্রকল্পের ড. ওয়াজেদ রিসার্স ইনিস্টিটিউট ও শেখ হাসিনা মহিলা হলের কাজে অনিয়মের অভিযোগে তদন্তে আসে শিক্ষা মন্ত্রনালয় গঠিত ইউজিসির এই তদন্ত কমিটি।

(এম/এসপি/মার্চ ১৪, ২০২১)