বগুড়া প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বুধবার (১৭ মার্চ) বগুড়া পল্লী উন্নয়ন একাডেমীতে (আরডিএ) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মার্যাদায় উদযাপনের অংশ হিসেবে দশদিন ব্যাপি (১৭ মার্চ হতে ২৬ মার্চ) গৃহীত কর্মসূচির আওতায় বুধবার (১৭ মার্চ) বগুড়া পল্লী উন্নয়ন একাডেমীতে (আরডিএ) পালন করা হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান - এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।

দিবসটির তাৎপর্য অনুসরণে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সুসজ্জিত করা হয় একাডেমীর ক্যাম্পাস। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সূচনা করা হয় দিবসটির কার্যক্রমের। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন একাডেমীর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) খলিল আহমদ।

এসময় একাডেমীর সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, মহিলা ক্লাব, শিশু-কিশোরবৃন্দ, বিভিন্ন বুনিয়াদি প্রশিক্ষণ কোসের্র প্রশিক্ষণার্থীবৃন্দের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকলের অংশগ্রহণে আয়োজন করা হয় আনন্দ শোভাযাত্রা।

জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয় ১০০ টি লাল-সবুজ বেলুন এবং ১০০ টি শান্তির পায়রা উড়ানোর মাধ্যমে। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল- নিজস্ব ব্যবস্থাপনায় তৈরী ১০১ টি কেক কেটে জাতির পিতার ১০১তম জন্মদিবস উদযাপন। আরডিএ ল্যাবঃ স্কুল এন্ড কলেজের ১০০ জন শিক্ষার্থী এবং মহাপরিচালকের পক্ষে তার সহধর্মিনী মিসেস রুবিনা আক্তার কেক কাটা কার্যক্রমে অংশগ্রহণ করেন। একাডেমীর মহাপরিচালক বঙ্গবন্ধু রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’, 'কারাগারের রোজনামচা’ এবং ‘আমার দেখা নয়াচীন’ বই থেকে সংগৃহীত ১০০ টি উদ্ধৃতি সম্বলিত প্রদর্শনীর উদ্বোধন করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান - এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আলোচনা সভা আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন একাডেমীর অতিরিক্ত মহাপরিচালক (ভারপ্রাপ্ত) সুফিয়া নাজিম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহাপরিচালকের সহধর্মিনী মিসেস রুবিনা আক্তার।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আব্দুল্লাহ আল মামুন, ড. মোহাম্মদ মুনসুর রহমান, ড. শেখ মেহেদী মোহাম্মদ, শেখ শাহরিয়ার মোহাম্মদ, আরডিএ ল্যাবঃ স্কুল এন্ড কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুহাম্মদ শফিকুল ইসলাম, এবং আরডিএ ল্যাবঃ স্কুল এন্ড কলেজের চারজন শিক্ষার্থী।

অনুষ্ঠানে আরডিএ ল্যাবঃ স্কুল এন্ড কলেজের ১০০ জন মেধাবী শিক্ষার্থীর মাঝে এককালীন বৃত্তি প্রদান। এছাড়াও জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে একাডেমীর জামে মসজিদে বিশেষ মোনাজাত অায়োজিত হয় এবং একাডেমীর কর্মকর্তা-কর্মচারীর সন্তানদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগীতার আয়োজন করা হয়।

(আর/এসপি/মার্চ ১৭, ২০২১)