নীলফামারী প্রতিনিধি : রংপুরে সময় টিভির ব্যুরো প্রধান (বিশেষ প্রতিনিধি) রতন সরকারের নামে মিথ্যে মামলা প্রত্যাহারের দাবিতে মনববন্ধন কর্মসূচি পালন করেছে সাংবাদিকরা । 

বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের আয়োজনে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জেলা শহরের বঙ্গবন্ধু চত্বরে এই কর্মসুচীতে বিভিন্ন প্রিন্ট ও ইলেকক্ট্রিক মিডিয়ার সাংবাদিক ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।

দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার তাহমিন হক ববি’র সভাপতিত্বে মানববন্ধন সমাবেশ সঞ্চালনা করেন বিএমএসএফ’র সাধারণ সম্পাদক নুর আলম।

এতে ড্রাগিস্ট এন্ড কেমিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তাফিজুর রহমান সবুজ, ওয়াকার্স পার্টির সভাপতি তপন কুমার রায়, রবীন্দ্র সঙ্গিত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক রাসেল আমিন স্বপন, সংস্কৃতি কর্মী অতুল রায়, দৈনিক সমকালের হাসিবুল ইসলাম মিতু, দৈনিক খোলা কাগজের মোশাররফ হোসেন, মোহনা টিভির ময়নুল হক, দৈনিক ইত্তেফাকের শামীম হোসেন বাবু বক্তব্য দেন।

বক্তারা অভিযোগ করেন বিপিডিএ এর বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় ক্ষিপ্ত হয়ে হয়রানী এবং কণ্ঠরোধ করতে প্রতিষ্ঠানটির মালিক রফিকুল ইসলাম তুহিন মামলা করেন সময় টিভির বিশেষ প্রতিনিধি রতন সরকারের বিরুদ্ধে।
অবিলম্বে দায়ের করা মিথ্যে মামলা প্রত্যাহারের দাবী জানান বক্তারা।

সাপ্তাহিক নীলচোখ পত্রিকার প্রকাশক ও সম্পাদক ডাঃ মোস্তাফিজুর রহমান সবুজ বলেন, ‘বীর মুক্তিযোদ্ধার সন্তান শ্রদ্ধাভাজন সাংবাদিক রতন সরকারের নামে যে মিথ্যা মামলা করা হয়েছে আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি । যে প্রতারক চক্র তাঁর নামে মামলা করেছে আমরা এদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই । নীলফামারী জেলায় এই প্রতারক চক্রের কিছু এজেন্ট রয়েছে, আমরা তাদের নাম-ঠিকানা জানি’। এই প্রতারকদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান তিনি ।

তিনি অভিযোগ করেন, ‘নীলফামারীতে এই প্রতারক চক্রের এজেন্টরা ৩০ থেকে ৩৫ লক্ষ টাকা সংগ্রহ করেছে । তারা ভূয়া সার্টিফিকেট দিয়ে দীর্ঘদিন থেকে ব্যবসা করে আসছে ।’ উপস্থিত সাংবাদিকদের একটি অনুসন্ধ্যানী সংবাদের মাধ্যমে তিনি প্রতারকদের মুখোশ উন্মোচনের আহবান জানান । সাংবাদিক রতন সরকারের নামে মামলা প্রত্যাহার করা না হলে সারা দেশে তীব্র আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি ।

তিনি আরও বলেন, ‘এই প্রতারকদের প্রতারণার অনেক প্রমাণাদি আমার কাছে আছে । আপনারা সংবাদ লেখা শুরু করলে প্রতারণার শিকার সকলকে আপনাদের সামনে হাজির করতে পারব, সমস্ত প্রমাণাদি তুলে ধরব ইনশাআল্লাহ ।’

মানববন্ধন কর্মসূচিতে একাত্মতা জানিয়ে বক্তব্য রাখেন জেলা ওয়াকার্স পার্টির সভাপতি তপন কুমার রায় ।

তিনি বলেন, ’প্রতিভাবান সাংবাদিক রতন সরকার তাঁর লেখনীর মাধ্যমে সমাজের যে অসঙ্গতির চিত্র তুলে ধরছেন তা সমাজে ন্যায় প্রতিষ্ঠায় ভূমিকা রাখছে, তাঁর কন্ঠরোধের চেষ্টা রুখে দিতে শুধু সাংবাদিক মহল নয়, আপামর জনসাধারণকেও এগিয়ে আসতে হবে । কেননা, সাংবাদিক রতন সরকার সাধারণ মানুষের জন্যই কাজ করছেন ।’

একাত্মতা জানান সেভ ফাউন্ডেশনের সভাপতি রাসেল আমিন স্বপন বলেন, ’একজন রতন সরকার একদিনে তৈরি হয়নি । যিনি বীর মুক্তিযোদ্ধার সন্তান । যিনি মেধাবী । যার হাত ধরে এই সাংবাদিক জগতে অনেকই আসতে পেরেছে । যে মিথ্যা মামলা রতন সরকারের মতো মেধাবী সাংবাদিকের বিরুদ্ধে দেওয়া হয়েছে, সেই মিথ্যা মামলা অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে ।’

সভাপতির বক্তৃতায় দৈনিক জনকন্ঠের জ্যেষ্ঠ সাংবাদিক তাহমিন হক ববি বলেন, ’আমরা কথা কম বলে আমাদের যে দাবি সে দাবি নিয়ে সামনের দিকে এগিয়ে যাব ।

তিনি বলেন, একটি ভূয়া ও প্রতারক চক্র সাধারণ মানুষকে প্যারামেডিকেলের ডাক্তার তৈরি করে দিয়ে তাদের সনদ দিচ্ছে এবং একটা হাতুড়ে ডাক্তার তৈরি করে, একটা দোকান খুলে, মানুষকে বিভিন্ন ওষুধ-পত্র দিয়ে মানুষকে মেরে ফেলার একটা চক্রান্ত শুরু হয়েছে । মানুষের চিকিৎসার নামে এই যে প্রতারণা শুরু হয়েছে-এই চক্রকে আর কোন ভাবেই ছাড় দেওয়ার সুযোগ নেই । এই প্রতারক চক্রের যে শাখা-প্রশাখা রয়েছে আমরা সাংবাদিকরা তাদের তালিকা তৈরি করব । সেই তালিকা আমরা প্রশাসনকে দেবো ।’

তিনি আরও বলেন, বাংলাদেশের উত্তরবঙ্গে যে সকল সাংবাদিক গড়ে উঠেছে, অনেকে ভাল ভূমিকা রাখছে, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করছে । আজকে এই সমস্ত সাংবাদিকদের বিরুদ্ধে যখন একটা চক্র উঠে-পড়ে লাগে তাকে বিপদে ফেলার জন্য আমরা যে তাৎক্ষণিক প্রতিবাদে নামছি এটি অব্যাহত রাখতে হবে ।

(কে/এসপি/মার্চ ১৮, ২০২১)