কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : সম্পত্তি বিক্রিতে রাজি না হওয়ায় পাঁচ লাখ টাকা চাঁদার দাবিতে বসত ঘরের মালামাল কুপিয়ে তছনছ করে গোটা ঘরটিই উপড়ে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা। পটুয়াখালীর কলাপাড়ার লালুয়া ইউনিয়নের বানাতিপাড়া গ্রামে এ ঘটনা ঘটেছে।

এ ঘটনায় ঘর মালিক মো. ইলিয়াস হোসেন রনি একই গ্রামের আমিনুল ইসলাম রাকিবকে প্রধান আসামী করে চারজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০ জনের নামে কলাপাড়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা দায়ের করেছেন।

বিজ্ঞ আদালত পটুয়াখালী জেলা পিবিআই প্রধানকে ৪০ দিনের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশ দিয়েছেন। গত ১১ মার্চ এ মামলা দায়ের করেন। বর্তমানে আসামীদের পুনরায় হামলার আশংকায় ভীতসন্ত্রস্থ্য রনির পরিবার প্রশাসনের সহযোগীতা কামনা করছেন।

মামলার বিবরণে জানা যায়, কলাপাড়ার জেএল নং ২৬ বানাতিপাড়া মৌজার ৬৭৫/৬৭৬ নং খতিয়ানে ৩২০৩/৩২০৪/২৭১৭/২৭১৮ নং দাগের দশমিক ২২ একর জমি ক্রয় করেন মোঃ হাজী আঃ সোবাহান। ওই জমির ছাফ কবলা দলিল মূলে ক্রয়কৃত ওই জমিতে তারা ঘর তুলে গাছপালা রোপন করে বসবাস করে আসছিলেন। মামলার বাদী ইলিয়াস হোসেন রনি বর্তমানে কলাপাড়া পৌর শহরে বসবাস করায় ওই জমি ক্রয়ের প্রস্তাব দেয় আসামীরা। সে জমি বিক্রিতে রাজি না হওয়ায় তাদের কাছে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করে। আসামীদের কথায় রাজি না হওয়ায় গত ১০ মার্চ দুপুরে তাদের বসত ঘরে অতর্কিত হামলা করে আসামীরা। এক পর্যায়ে চাঁদার দাবিতে মারধর করে রনিকে। পরবর্তীতে ৯৯৯ এ কল করে সাহায্য চাইলে রনিকে উদ্ধার করে কলাপাড়া থানা পুলিশ। কিন্তু পুলিশ আসার আগের গোটা ঘরটি কুপিয়ে তছনছ করে পাশ্ববর্তী রাস্তার সীমানায় ফেলে দেয় আসামীরা।

রনির অভিযোগ, তাদের ঘরের একটি মালামাল অক্ষত নেই। ভাতের পাতিল থেকে শুরু করে থালা-বাটি, পানির কলস, টেলিভিশন এমনকি গ্যাসের চুলাটি পর্যন্ত ভেঙ্গে ফেলে দিয়েছে। ঘরের সীমানার কাটা তার খুলে নিয়েছে। ঘরের খুটি উপড়ে ফেলেছে। বর্তমানে বসত ঘরের সীমানা এখন শূণ্য। এমনকি ঘরের খুটি কোপার স্থানটি পর্যন্ত ভরাট করে ফেলেছে মাটি দিয়ে। এতে তাদের দুই লাখ টাকা ক্ষতি করে বলে জানায়। তার অভিযোগ রাকিব, নকিব উদ্দিন ও রাইসুল ইসলামের নেতৃত্বে সশস্ত্র একদল সন্ত্রাসী এ হামলায় অংশ নেয়। রনির স্বজনদের অভিযোগ মূলত রেকর্ডিয় জমির দখল নিতেই এ হামলা করা হয়েছে। তারা এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

এ ব্যাপারে আমিনুল ইসলাম রাকিব ও নকিব উদ্দিন বলেন, এ জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। একাধিক মামলাও চলমান রয়েছে। এ হামলা ও ভাংচুরের সাথে তারা জড়িত না বলে দাবি করেন।

(এমকে/এসপি/মার্চ ২১, ২০২১)