ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আদালতে একটি চাঞ্চল্যকর ধর্ষণ মামলায় ২ জনকে যাবজ্জীবন (আজীবন) কারাদণ্ড দেয়া হয়েছে। আদালতের বিচারক শেখ মোঃ তোফায়েল হাসান আসামীদের উপস্থিতিতে এ রায় প্রদান করেন। 

বুধবার দেয়া এই রায়ে আসামী রানা ও নাদিম উভয়কেই আজীবন কারাদণ্ড ও ১ লাখ টাকা করে জরিমানা করা হয়। রায়ে একই সাথে ধর্ষিতার গর্ভে জন্ম নেয়া কন্যা শিশু সন্তানের বিবাহ অবধি ভরনপোষণ আসামী রানার সম্পদ হতে নির্বাহ করতে জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়। আসামী ধর্ষক রানা ঝালকাঠি শহরের সিটিপার্ক এলাকার ইদ্রিস খলিফার ছেলে। ধর্ষণে সহায়তাকারী অপর আসামী নাদিম সদর উপজেলার কিস্তাকাঠী গ্রামের আব্দুল আউয়াল এর ছেলে।

মামলার বাদী ধর্ষিতার মা নূরজাহান বেগম এজাহারে উল্লেখ করেন যে, ২০১৪ সালের ১২ ফেব্রুয়ারী রাত ৯ টায় আমি ঘরের বাহিরে ছিলাম। এসময় শহরের সিটিপার্ক সংলগ্ন ভাড়া বাসার বাড়ীর মালিক কবির মিয়ার ঘরের পিছনের বাগানে আমার ১৪ বছরের মেয়েকে ধরে নিয়ে যায় আসামীরা। সেখানে নিয়ে তার মুখ বেঁধে আসামী রানা জোরপূর্বক ধর্ষণ করে। এ কাজে সহায়তা করে অপর আসামী নাদিম। ধর্ষণের পর আসামীরা তাকে বাগানে ফেলে রেখে চলে যায়। ৩/৪ মাস পর আমার মেয়ের শারিরীক সমস্যা দেখা দিলে তাকে ১২ মে ডাক্তারের কাছে নিয়ে যাই। ডাক্তার পরীক্ষা শেষে সে ৪ মাসের অন্তসত্বা বলে জানতে পারি। এসময় মেয়েকে জিজ্ঞেস করলে সে ধর্ষণের কথা জানায়। এই ঘটনায় নূরজাহান বেগম নারী ও শিশু নির্যাতন দমন আইনে রানা ও নাদিমকে আসামী করে ২০১৪ সালের ১৮ জুন মামলা দায়ের করেন। এই মামলায় ঝালকাঠি থানার এসআই গৌতম কুমার ঘোষ তদন্ত শেষে ১৫ সেপ্টেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন। ২০১৯ সালের ২০ মে আদালতে এ মামলার চার্জ গঠন করা হয়। চার জন স্বাক্ষির স্বাক্ষ্য গ্রহন শেষে আদালত গত ২৪ মার্চ নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ৯(৩) ধারায় এ রায় ঘোষণা দেন।

(এস/এসপি/মার্চ ২৪, ২০২১)