স্টাফ রিপোর্টার, গাজীপুর : গাজীপুর জেলায় অবস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্ত্যবে মো. মাহবুব উল আলম হানিফ (এমপি) বলেন, বঙ্গবন্ধুর ধারাবাহিক আন্দোলন ও সংগ্রামের মাধ্যমে আমরা বাংলাদেশ নামের একটি রাষ্ট্র পেয়েছি।

বুধবার (২৪ মার্চ ) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমানের সভাপতিত্বে শহীদ আহ্সান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. মাহবুব উল আলম হানিফ এমপি।

আলোচনা সভায় প্রধান অতিথি মো. মাহবুব উল আলম হানিফ (এমপি) বঙ্গবন্ধুর আদর্শ ও ঘটনাবহুল জীবনকর্ম তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর ধারাবাহিক আন্দোলন ও সংগ্রামের মাধ্যমে আমরা বাংলাদেশ নামের একটি রাষ্ট্র পেয়েছি। তাঁর ৭ মার্চের ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণগুলোর মধ্যে শ্রেষ্ঠতম, যেখানে বাঙালির আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটেছে।

তিনি বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু সকল ধর্ম, বর্ণ ও গোত্রের সমন্বয়ে অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ার প্রত্যয়ে অল্প সময়ের মধ্যেই উন্নয়নের রূপরেখা প্রণয়ন করে তা বাস্তবায়নের চেষ্টা করেছিলেন। কিন্তু স্বাধীনতাবিরোধী অপশক্তি তাঁকে হত্যার মাধ্যমে সোনার বাংলা গড়ার সেই স্বপ্নকে ভুলণ্ঠিত করে। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা সেই কালো অধ্যায় থেকে দেশকে মুক্ত করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে উন্নত রাষ্ট্র গঠনের জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। এর ফলে বাংলাদেশ এখন সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি অর্জন করেছে। তিনি স্বাধীনতার এই সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনে দীক্ষিত হয়ে ঐক্যবদ্ধ হওয়ার মাধ্যমে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার আহবান জানান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আমাদের ইতিহাসের একটি স্মরণীয় অধ্যায়। কিংবদন্তি এই মহান নেতা বাঙালি জাতির অধিকার ও মুক্তির জন্য নিজের জীবন উৎসর্গ করে গেছেন। তাঁর সারাজীবনের স্বপ্ন ছিলো সাধারণ মানুষের মুখে হাসি ফোটানো এবং সোনার বাংলা গড়ে তোলা। তিনি বঙ্গবন্ধুর লিখিত বইসমূহের বিভিন্ন উদ্ধৃতি দিয়ে তাঁর জীবন ও কর্মের অন্তর্নিহিত নানা তাৎপর্য তুলে ধরেন। তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শন অন্তরে লালন করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রকৌশলী সমাজসহ সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান। তিনি আলোচনা সভায় অংশগ্রহণের জন্য প্রধান অতিথির প্রতি কৃতজ্ঞতা এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য ও গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আবু নঈম শেখ, শিক্ষক সমিতির সভাপতি ও পুরকৗশল বিভাগের অধ্যাপক ড. গনেশ চন্দ্র সাহা, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মো. শামছুদ্দিন, ডুয়েট ছাত্রলীগের সভাপতি মো. তাইবুর রহমান এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী বিনয় ব্যানার্জী, কর্মচারী সমিতির সভাপতি মো. মোক্তার হোসেন প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের সহকারী অধ্যাপক মো. মাজহারুল ইসলাম ও পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক রোকসানা আক্তার। এ অনুষ্ঠানে গণ্যমান্য অতিথিবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

(এস/এসপি/মার্চ ২৪, ২০২১)