মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজার-হবিগঞ্জ সংরক্ষিত আসনের সংসদ সদস্য ও জেলা মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি বলেছেন, নারী-পুরুষ সমঅধিকার নিশ্চিত হতে হলে আগে নারীদের সাবলম্বী হতে হবে। সাবলম্বী না হলে সমঅধিকার কখনো নিশ্চিত করা যায় না। 

বুধবার (২৪ মার্চ) সন্ধ্যায় শহরের শাহমোস্তফা সড়কের জেলা মহিলা সংস্থার আইভি রহমান অডিটোরিয়ামে জেলা মহিলা আওয়ামীলীগ আয়োজিত স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আলোচনা সভা ও মাস্ক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জোহরা আলাউদ্দিন বলেন, ১৯৯০ সাল থেকে মৌলভীবাজার মহিলা আওয়ামীলীগ গঠন করে দুটি সফল সম্মেলনের মাধ্যমে সভাপতি হতে পেরেছি। তার পরেও কেউ কেউ বলেন মহিলা আওয়ামীলীগ নেই, আজকের অনুষ্ঠানে প্রতিটি উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ডের নেতৃবৃন্দ এখানে রয়েছেন,তা হলে এরা কারা। এরা কী জামাত-বিএনপি?

প্রতিটি উপজেলায় মুজিব আদর্শের মহিলা আওয়ামীলীগের সক্রিয় কমিটি এবং কার্যক্রম রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু নিজেই মহিলা আওয়ামীলীগ করে দিয়েছেন এবং আওয়ামীলীগের পরেই সহযোগী সংগঠন হিসেবে রয়েছে মহিলা আওয়ামীলীগ। তার পরেও বলবেন মৌলভীবাজারে মহিলা আওয়ামীলীগ নেই এই ঠেলাঠেলির রাজনীতি বাদ দিয়ে দেন।

নিজের রাজনীতির অতীত তুলে ধরে তিনি বলেন, আমি ষাট এর দশকে ছাত্রলীগের নেত্রী। আমি যদি ষাটের দশকের ছাত্রলীগ নেত্রী হয়ে মহিলা আওয়ামীলীগ গঠন করতে না পারি এবং পাকিস্থান আমলের নেতা হয়েও যদি মহিলা আওয়ামীলীগকে সু-সংঘটিত করতে না পারি,তাহলে আমার কিসের রাজনীতি এত বছরের? আমার বয়স ৬৬ বছর হলেও আমার রাজনীতির বয়স ৪৭ থেকে ৪৮ বছর হয়ে গেছে। বঙ্গবন্ধুর গলায় মালা দিয়েছি আমি সেই জোহরা, যাকে বঙ্গবন্ধু চিনতেন।

জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজিয়া রহমান এর সঞ্চালনায় ও সহ-সভাপতি গুলশান আরা মিলির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মসুদ আহমদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক ও পৌর মেয়র ফজলুর রহমান ও যুগ্ন সাধারণ সম্পাদক নওশের আলী খোকন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান ও সদস্য তফাদার রিজোয়ানা ইয়াসমিন, কমলগঞ্জ উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান বিলকিস আক্তার, বড়লোখা উপজেলা সভাপতি প্রফেসর শাহিদা আক্তার, রাজনগর উপজেলা সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান মুক্তি চক্রবর্তীসহ সংগঠনটি বিভিন্ন ইউনিটের নেত্রীরা।

অনুষ্ঠান শেষে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মহিলা আওয়ামীলীগের পক্ষ থেকে কেক কেটে আনন্দ উদযাপন করা হয়। এর আগে শাহমোস্তফা সড়কে পথচারীদের বিনামূল্যে মুখে মাস্ক পড়িয়ে দেন সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি।

(একে/এসপি/মার্চ ২৪, ২০২১)