মানিক সরকার মানিক, রংপুর : ‘রঙিন হবে রংপুর’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রংপুর মহানগরীর বিভিন্ন সড়ক আল্পনার রঙে রাঙিয়ে তোলা হয়েছে। রংপুর জেলা প্রশাসনের আয়োজনে এবং স্বেচ্ছাসেবী সংগঠন ‘উই ফর দেম’ এর সার্বিক ব্যবস্থাপনায় বুধবার বিকেল থেকে রাত অবধি রঙিন রঙে সাজিয়ে তোলা। এতে জেলা চারুকলা একাডেমির চিত্র শিল্পীরাও অংশ নেয়। মহানগরীকে

উই ফর দেম-এর শতাধিক স্বেচ্ছাসেবী চারু শিল্পী নগরীর বঙ্গবন্ধু সড়ক, কালেক্টরেট সুরভি উদ্যান টাউন হল চত্ত্বর এবং স্টেডিয়াম সড়কে একযোগে এই আল্পনার কাজ শুরু করে। স্থানীয় জেলা প্রশাসনের সহয়তায় এসব চারুশিল্পীরা মুখে মাস্ক লাগিয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এই আল্পনা আঁকে। রঙিন রঙে রাঙিয়ে তোলার এই কাজ দেখতে ওইসব সড়কে ভীড় করেন বিভিন্ন বয়সী শ্রেণি পেশার মানুষ। বিশেষ করে শিশুরা এবং বিভিন্ন স্কুল কলেজের কোমলমতি শিক্ষার্থীরা এই আল্পনা উৎসব দেখতে ভীড়। এ সময় এসব সড়কের দু’ধারে যানজটের সৃষ্টি হয়।

উই ফর দেম-এর প্রতিষ্ঠাতা জীবন ঘোষ জানান, ‘আল্পনা আঁকার জন্য নির্ধারণ করা চার সড়কের সঙ্গে আমাদের আন্দোলনের ইতিহাস রয়েছে। আমরা আল্পনার রঙে মহান মুক্তিযুদ্ধের আবেগ, স্মৃতি ও শোককে ফুটিয়ে তুলতে চাই। নতুন প্রজন্মের কাছে আমাদের স্বকীয়তার কথা তুলে ধরতে চাই। গুরুত্বপূর্ণ চারটি সড়কের প্রত্যেক অংশে লম্বায় ১২০ ফুট এবং প্রস্থে ১৫ ফুট করে এই আল্পনা আঁকা হয়েছে’।

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাহমুদ হাসান মৃধা জানান, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উপলক্ষ্যে রংপুরকে রঙিন করে সাজিয়ে তুলতেই এই উৎসবের আয়োজন। এই উৎসব রংপুরের ঐতিহ্যকে ফুটিয়ে তুলবে।

তিনি জানান, জেলা প্রশাসক আসিব আহসানের আগ্রহে এ কাজ নেয়া হয়েছে এবং তিনি সার্বক্ষণিক খোঁজ খবরও রাখছেন।

(এম/এসপি/মার্চ ২৫, ২০২১)