মানিক সরকার মানিক, রংপুর : তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন ও তিস্তা চুক্তি সইসহ ছয় দফা দাবিতে বুধবার ১০ মিনিট স্তব্ধ ছিল তিস্তার দুই পাড়। তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের আহ্বানে তিস্তার দুই পাড়ের প্রায় ২৩০ কিলোমিটার জুড়ে হাট-বাজার, দোকানপাট বন্ধ রেখে এই কর্মসূচি পালন করা হয়।

দাবি আদায়ে রংপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্দায় তিস্তার দুই পাড়ে সকাল থেকেই লোকজন জড়ো হতে থাকেন। ঘড়ির কাঁটায় ঠিক এগারোটা বাজার সাথে সাথেই এসব এলাকার সকল দোকানপাট, বন্দর বন্ধ করে নদীর পাড়ে হাতে হাত ধরে দাঁড়িয়ে নিশ্চুপ হয়ে পড়েন লোকজন। ১০ মিনিটের জন্য স্তব্ধ হয়ে পড়ে সবকিছু।

এসব এলাকার লোকজনের দাবি, তিস্তার কড়াল গ্রাসে সর্বশান্ত হয়ে পড়েছেন তারা। বাপ দাদার ভিটেমাটিটুকু হারিয়ে নি:স্ব এসব লোক অতিসত্ত্বর তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে ও তিস্তা চুক্তি সইয়ের দাবি জানান। সংগঠনটির সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হাক্কানী রংপুরের পীরগাছা উপজেলার তিস্তার বিভিন্ন পয়েন্টে কর্মসূচিতে অংশ নেন।

এ সময় তিনি বলেন, তিস্তা নদীকে বলা হয় উত্তরের জীবন রেখা। প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এ নদীর ওপর দেশের দুই কোটি মানুষ নির্ভরশীল। এ নদী এবং নদীপাড়ের মানুষের জীবন-জীবিকা রক্ষার জন্য দেশীয় এবং আন্তদেশীয় ব্যবস্থাপনা জরুরি।

তিনি বলেন, এই এলাকার মানুষদের বাঁচাতে তিস্তা চুক্তি সই এবং মহাপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে সারা বছর পানির প্রবাহ ঠিক রাখা, ভাঙন, বন্যা ও খরায় ক্ষতিগ্রস্ত কৃষকদের স্বার্থ সংরক্ষণ, কৃষক সমবায় ও কৃষিভিত্তক শিল্প কলকারখানা, তিস্তার শাখা প্রশাখা ও উপ-শাখা আগের অবস্থায় সংযোগ স্থাপন এবং দখল ও দুষণমুক্ত করে নৌ চলাচল চালুর ব্যবস্থা করতে হবে।

এছাড়াও পীরগাছার বাংলা বাজারে সংগঠনের স্ট্যান্ডিং কমিটির সদস্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নুরুজ্জামান খান, গঙ্গাচড়া উপজেলার মহিপুরে শেখ হাসিনা সেতুর উত্তর প্রান্ত সংলগ্ন বাজারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও স্ট্যান্ডিং কমিটির সদস্য ড. তুহিন ওয়াদুদ, স্ট্যান্ডিং কমিটির সদস্য মাহমুদুল হক, সাদেকুল ইসলাম, আব্দুন নূুর দুলাল, কাউনিয়া উপজেলার টেপামধুপুরে সাধারণ সম্পাদক শফিয়ার রহমান, কালিরহাটে শামসুল হক, বখতিয়ার হোসেন শিশির, গাইবান্ধার হরিপুরে ছাদেকুল ইসলাম, লালমনিরহাটে তিস্তা পাড়ে স্ট্যান্ডিং কমিটির সদস্য শফিকুল ইসলাম কানু, নীলফামারীর চাপানি বাজারে স্ট্যান্ডিং কমিটির সদস্য সোহেল রানা, আলমগীর হোসেন, জলঢাকার সোহাগের বাজারে শহিদুল ইসলাম বক্তব্য রাখেন। রংপুর বিভাগের তিস্তা পাড়ের মানুষেরা এই কর্মসূচিতে একাত্মতা ঘোষণা করে অংশ নেন।

(এম/এসপি/মার্চ ২৫, ২০২১)