ওয়াজেদুর রহমান কনক, নীলফামারী : উৎসব মুখর পরিবেশে নীলফামারীতে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস পালন হচ্ছে । সর্বত্রই লাল-সবুজের ছড়াছড়ি । গভীর শ্রদ্ধায় কৃতজ্ঞতায় মহান স্বাধীনতা যুদ্ধে আত্মসর্গীকৃত শহিদদের স্মরণ করেছে নীলফামারীর মানুষ ।

দিবসটির শুরুতে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে আনুষ্ঠানিকতার সূচনা হয়। সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান ও বাসা-বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করা হয় । শহরের প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপ সমূহে জাতীয় পতাকাসহ বিভিন্ন রঙ্গীন কাপড় দিয়ে সাজানো হয়েছে । গুরুত্বপূর্ণ ভবন সমূহে লাল-সবুজ বাতি দিয়ে আলোকসজ্জা করা হয়েছে ।

শহরের চৌরঙ্গী মোড়ের স্মৃতি অম্লান এর পাদদেশে মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান বিপিএম, পিপিএম। জেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরীসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক এবং পেশাজীবি সংগঠন ।

পুষ্পমাল্য অর্পণ শেষে সকল শহিদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন শেষে জেলা পুলিশ সম্মিলিত স্যালুট প্রদান করে ।
এছাড়াও শহরের বঙ্গবন্ধু চত্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসনসহ জেলা আওয়ামী লীগ ও এর সকল অঙ্গ ও সহযোগী সংগঠন সমূহ ।

স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে নীলফামারী জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহের বর্নাঢ্য র্যা লী শহর প্রদক্ষিণ করেছে । সকাল ১০টায় দলীয় কার্যালয় থেকে র্যা লীটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয় ।

সকাল সাড়ে আটটায় হাইস্কুল মাঠে জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরী আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং ৮টা ৪৫ মিনিটি কুচকাওয়াজ অনুষ্ঠিত হয় । সকাল ১১টায় খেলাধূলা ও কুচকাওয়াজে অংশগ্রহণকারীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয় । বেলা ১২টায় সার্কিট হাউজে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয় । দুপুর ৩টায় রাবেয়া বালিকা বিদ্যা নিকেতনে মহিলাদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা ও খেলাধূলা অনুষ্ঠিত হয় । বিকেল ৪টায় শহরের ডিসি গার্ডেনে শিশুদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা ও পৃরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয় । এছাড়াও বিকেল ৪টায় হাইস্কুল মাঠে জেলা প্রশাসক একাদশ বনাম পৌরসভা একাদশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয় ।

(কে/এসপি/মার্চ ২৬, ২০২১)