মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে গত ২৬ মার্চ চট্টগ্রামের হাটহাজারিতে হেফাজত নেতাকর্মীদের সাথে পুলিশের ভয়াবহ সংঘর্ষে চারজন নিহত ও ব্রাক্ষণবাড়িয়ায় সংঘর্ষে হেফাজতের আরেক কর্মী নিহতসহ দেশের বিভিন্ন জায়গায় সংঘাত- সংঘর্ষের প্রতিবাদে কেন্দ্র ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে মৌলভীবাজারে হেফাজতে ইসলামের ডাকা শান্তিপূর্ণ সকাল-সন্ধ্যা হরতাল কোন ধরনের সংঘাত আর সহিংসতা ছাড়াই শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে।

রবিবার (২৮ মার্চ) ভোর থেকে হরতাল কর্মসূচী শুরু হলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শক্ত অবস্থানের কারনে শহরে পিকেটিং করতে পারেনি হেফাজতের নেতাকর্মীরা। শহরে পিকেটিং করতে না পারলেও এ দিন সকাল ১১টার পর থেকে শহরের বাহিরের বিভিন্ন সড়কে রাস্তায় গাছ ফেলে শক্ত অবস্থান নেয় হেফাজত কর্মীরা। এসময় তাঁরা যানবাহন চলাচলে বাঁধা দিলেও রোগিবাহী জরুরি এম্বুল্যান্স চলাচলে কোন বাঁধা দেয়নি তাঁরা।

হেফাজতের ডাকা হরতাল কর্মসূচী ঘিরে শহরের প্রতিটি পয়েন্টের মোড়ে মোড়ে সতর্ক অবস্থান নেয় পুলিশ। এসময় রাস্তায় টহল দিতে দেখা যায় বর্ডার গার্ড (বিজিবি) সদস্যদেরকে।

সরেজমিন ঘুরে দেখা যায়, রোববার সকাল ১১টা থেকে সদর উপজেলার কনকপুর এলাকার সামনে ঢাকা-সিলেট মহাসড়কে হেফাজত নেতা মাওলানা আহমদ বিলাল এর নেতৃত্বে হেফাজত কর্মীরা লাঠিসোটা নিয়ে রাস্তা অবরোধ করে নানা প্রতিবাদী শ্লোগান দিচ্ছেন। সেখানে গাছ ফেলে যানবাহন চলাচল যাতে না করতে পারে তার জন্য প্রতিবন্ধকতা তৈরি করা হয়। এই কর্মসূচীতে হেফাজত নেতাকর্মীদের পাশাপাশি যোগ দেন স্থানীয়রাও।

কর্মসূচী চলাকালে সেখানে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) হাসান মোহাম্মদ নাসের রিকাবদার ও সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জিয়া উদ্দিন,মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ইয়াছিনুল হকসহ পুলিসের বিপুল সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন।

তবে পুলিশ হেফাজতের রাস্তা অবরোধ কিংবা পিকেটিংয়ে কোন ধরনের বাঁধা দেয়নি। দুপুর ১টার দিকে জোহরের আজান পরলে সেখানের রাস্তায় নামাজ আদায় করেন হেফাজত নেতাকর্মীরা। এর পর দুপুর ২টার দিকে রাস্তা অবরোধ তুলে নিয়ে শহরেরর কুসুমবাগ এলাকা থেকে শুরু হওয়া বিক্ষোভ কর্মসূচীতে যোগ দেন। বিক্ষোভ মিছিলের সময় আগে পিছে পুলিশ এবং বিজিবির টহল ছিলো।

এদিকে হেফাজতের ডাকা আজকের হরতাল কর্মসূচী ঘিরে মৌলভীবাজার শহরমুখী প্রতিটি সড়কে সিএনজি চালিত অটোরিকসা, প্রাইভেট কার,টমটম, মোটরসাইকেলসহ ছোট ছোট যানবাহন চলাচল সাভাবিক থাকলেও মৌলভীবাজার থেকে ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলের সাথে দূর পাল্লার বাস চলাচল বন্ধ ছিলো। ঢাকা থেকেও মৌলভীবাজারমূখী দূর পাল্লার কোন বাস আসার দৃশ্য চোখে পড়েনি।

মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) হাসান মোহাম্মদ নাছের রিকাবদার বলেন, হেফাজতের হরতালকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ তৎপর রয়েছে। তিনি বলেন আইনশৃঙ্খলা রক্ষায় সর্বমোট ২শত ৫০জন পুলিশ সদস্য মোতায়েন রয়েছে।

(একে/এসপি/মার্চ ২৮, ২০২১)