বাগেরহাট প্রতিনিধি : করোনা ভাইরাসের সংক্রামন হটাৎ করে বেড়ে যাওয়ায় দেশের দ্বিতীয় আধ্যাত্বিক রাজধানী হিসেবে খ্যাত ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড বা বিশ্ব ঐতিহ্য এলাকা হযরত খানজাহানের (র:) অমর সৃষ্টি বাগেরহাটের ষাটগুম্বজ মসজিদ, যাদুঘর ও হযরত খানজাহানের মাজার শরীফ ও অপর বিশ্ব ঐতিহ্য এলাকা সুন্দরবনে দেশী-বিদেশী সব ধরনের পর্যটকদের আগমন নিষিদ্ধ করা হয়েছে। সরকারের নির্দেশে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এসব ট্যুরিষ্ট স্পটে পর্যটকদের আগমন নিষিদ্ধ থাকবে বলে নিশ্চিত করেছেন সুন্দরবন বিভাগ ও বাগেরহাট ট্যুরিষ্ট পুলিশ। 

শুক্রবার দুপুরে বিশ্ব ঐতিহ্য এলাকা ষাটগুম্বজ মসজিদ, যাদুঘর ও হযরত খানজাহানের মাজার শরীফে গিয়ে দেখা গেছে শরীফে দেশী-বিদেশী সব ধরনের পর্যটক আগমন নিষিদ্ধ ঘোষনা করে গেটে বাগেরহাট ট্যুরিষ্ট পুলিশ পাহারা বসিয়েছে। প্রাথমিকভাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই দুটি ট্যুরিষ্ট স্পটে সরকারের নির্দেশে পর্যটকদের আগমন নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছেন হযরত খানজাহানের মাজার শরীফের প্রধান খাদেম ফকির পীর আলী ও বাগেরহাট ট্যুরিষ্ট পুলিশ।

অন্যদিকে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন সন্ধ্যায় জানান, বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের ট্যুরিষ্ট স্পট করমজল, হারবাড়িয়া, কটকা-কচিখালী, হিরন পয়েন্ট, দুবলা, টাইগার পয়েন্টসহ গোটা সুন্দরবনে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের পর্যটন বন্ধের নির্দেশ দিয়েছে বন অধিদপ্তর।

শুক্রবার সন্ধ্যা বন অধিদপ্তর থেকে এমন নির্দেশনা পাওয়ার বিষয়টি নিশ্চিত করে এই বন কর্মকর্তা আরো জানান, শনিবার (৩ মার্চ) থেকে গোটা সুন্দরবনে দেশী-বিদেশী কোন পর্যটকদের ঢুকতে দেয়া হবেনা। ইতিমধ্যে যেসব দেশী-বিদেশী পর্যটক সুন্দরবনে রয়েছেন, তাদের দ্রুততম সময়ের মধ্যে সুন্দরবন থেকে রেব করে নিয়ে আসা হবে।

(এসএকে/এসপি/এপ্রিল ০২, ২০২১)