স্টাফ রিপোর্টার : নৌ দুর্ঘটনা প্রতিরোধে সরকার কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেই সঙ্গে গতকাল শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন তিনি।

সোমবার বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানান মির্জা ফখরুল।

বিবৃতিতে তিনি বলেন, নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবি এবং দেশব্যাপী কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে অসংখ্য মানুষ নিহত ও আহত হয়েছেন। তাদের স্বজনদের মতো আমিও গভীরভাবে ব্যথিত ও শোকাহত। ষড়ঋতুর এই দেশে প্রবল বন্যা, ঘূর্ণিঝড় ও বজ্রপাতসহ নানা বড় বড় প্রাকৃতিক দুর্যোগ মানুষ চরম ধৈর্য ও সাহসিকতার সাথে মোকাবিলা করে থাকে। শীতলক্ষ্যায় লঞ্চডুবি এবং সারাদেশে প্রবল ঝড়ে অনেক মানুষ প্রাণ হারিয়েছে। তাদের মৃত্যুতে শোক জানানোর ভাষা নেই। নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত এবং আহতদের সুস্থতা কামনা করছি। তাদের শোকাহত পরিবারবর্গ ও আত্মীয়-স্বজনদের প্রতি গভীর সহমর্মিতা ও সমবেদনা জ্ঞাপন করছি।

ফখরুল বলেন, কেন বারবার সড়ক দুর্ঘটনাসহ নৌ পরিবহনে দুর্ঘটনায় অসংখ্য মানুষের জীবনহানি ঘটছে, তার কারণ খতিয়ে দেখে কার্যকর পদক্ষেপ নিতে সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। সরকারের উদাসীনতার কারণেই মানুষের জীবনের নিরাপত্তার বিষয়টি বারবার উপেক্ষিত থাকছে। সড়ক পথে এবং নৌপথে বারবার দুর্ঘটনার পুনরাবৃত্তিতে ব্যাপক প্রাণহানিতেও সরকারের টনক নড়ছে না। বরং রাষ্ট্রক্ষমতা দখলে রাখতে ব্যস্ত থাকার জন্যই বর্তমানে দেশে মানুষের জান-মালের নিরাপত্তা চরম হুমকির মুখে নিপতিত হয়েছে।

(ওএস/এসপি/এপ্রিল ০৫, ২০২১)