রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের রাজারহাটে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষক গ্রুপের মাঝে বিনামুল্যে ১০টি রিপার (ধান কাঁটা মেশিন) ও আউশ মৌসুমের প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ করা হয়েছে।

উপজেলা পরিষদ চত্বরে বৃহস্পতিবার(৮ এপ্রিল) উপজেলা কৃষি অফিসার শম্পা আকতারের সভাপতিত্বে বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আশিকুল ইসলাম মন্ডল (সাবু) ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম প্রমূখ।

এদিকে খাদ্য উৎপাদন বৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখতে আউশ মৌসুমের প্রণোদনা হিসেবে রাজারহাট উপজেলার ৭টি ইউনিয়নে ৪ শত ৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে ৫ কেজি আউশ বীজ, ২০ কেজি ডাই অ্যামুনিয়াম ফসফেট (ডিএপি) সার ও ১০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার বিতরণ করা হয়।

রাজারহাট উপজেলা কৃষি অফিসার শম্পা আকতার বলেন, আউশ মৌসুমের প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বিনা মূল্যে এসব কৃষিসামগ্রী বিতরণের ফলে নিবিড় ফসল উৎপাদনের আওতায় রাজারহাট উপজেলায় প্রায় ২৫ থেকে ৩০ হাজার মেট্রিক টন আউশ চাল উৎপাদন সম্ভব হবে বলে আশা করছি। আর শ্রমিক দিয়ে ধান কাটার চেয়ে রিপার (ধান কাঁটা মেশিন) দিয়ে ধান কাঁটলে খরচ অনেক কম হবে। এতে কৃষকরা লাভবান হবে।

(পিএস/এসপি/এপ্রিল ০৯, ২০২১)