বগুড়া প্রতিনিধি : করোনাভাইরাসের সংক্রমণ রোধে গৃহীত সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বাজার স্থানান্তরের বিরোধীতা ও মাইকিং করে উষ্কানীমূলক বক্তব্য দেয়ায় বগুড়া জেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা রেজাউল করিম রিয়াদকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ দিনের জেল দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৩ এপ্রিল) রাতে বগুড়া শহরের কালিতলা বাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বগুড়া জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নাছিম রেজা।

সাজাপ্রাপ্ত রেজাউল করিম রিয়াদ বগুড়া জেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক, কালিতলা বাজার কমিটির সভাপতি এবং ইজারাদার।

জানা গেছে, জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী বগুড়া পৌরসভার সকল বাজার করোনা সংক্রমণ রোধে নিকটবর্তী ফাঁকা স্থান বা মাঠে স্থানান্তর হবে। প্রশাসনের সিদ্ধান্ত মোতাবেক কালিতলা বাজার নিকটবর্তী করনেশন স্কুল মাঠে স্থানান্তরের সিদ্ধান্ত হয়। সেই অনুয়ায়ী মঙ্গলবার সন্ধ্যায় স্থানীয় পৌর কাউন্সিলর কবিরাজ তরুণ কুমার চক্রবর্ত্তীর পক্ষে কালিতলা বাজার ও আশেপাশে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা শুরু করেন। এরপরই কালিতলা বাজার কমিটির সভাপতি রেজাউল করিম রিয়াদ জেলা প্রশাসনের সিদ্ধান্তের বিরোধিতা করে বাজার স্থানান্তর না করার সিদ্ধান্ত জানিয়ে মাইকিং করে উষ্কানীমূলক বক্তব্য প্রচার করেন এবং বাজার স্থানান্তরের বিরোধিতা করেন।

এ নিয়ে বাজারের ব্যবসায়ীদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয় এবং কালিতলা বাজার চত্বরে উত্তেজনার সৃষ্টি হয়। খবর পেয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত সেখানে উপস্থিত হয়। এসময় ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে পুলিশ রিয়াদকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালত তাকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ দিনের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন। বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসিম রেজা জানান, রেজাউল করিম রিয়াদ ১০ হাজার টাকা জরিমানা দিয়ে ছাড়া পেয়েছেন। এছাড়াও তাকে সর্তক করে দেওয়া হয়েছে।

স্থানীয় ব্যক্তিবর্গের বক্তব্যের ভিত্তিতে আরো জানা যায়, কালিতলা হাট ইজারা প্রাপ্তির ক্ষেত্রেও অনিয়ম হয়েছে, টেন্ডারের সিডিউল ড্রপের সময় বগুড়া পৌর পরিষদের সিদ্ধান্ত মোতাবেক (ইজারামূল্য, ভ্যাট, আয়কর ও জামানতসহ) পে-অর্ডারে ১২৫% টাকা জমার নিয়ম থাকলেও কালিতলা হাটের ক্ষেত্রে নিয়ম মানা হয়নি। নিয়ম ভঙ্গ করে বর্তমান ইজারাদারকে বিশেষ সুবিধা দেয়া হয়েছে। হাট ইজারায় অনিয়মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণে তদন্তের দাবী জানান স্থানীয় ব্যক্তিবর্গ।

এ বিষয়ে স্থানীয় কাউন্সিলর কবিরাজ তরুণ কুমার চক্রবর্ত্তীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি উত্তরাধিকার ৭১ নিউজকে জানান, হাট ইজারায় অনিয়মের বিষয়টি তিনি গতকালই প্রথম শুনেছেন। অনিয়ম হয়ে থাকলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও আশ্বাস দেন।

(আর/এসপি/এপ্রিল ১৪, ২০২১)