স্টাফ রিপোর্টার : করোনাভাইরাসে আক্রান্ত মুমূর্ষু রোগীদের চিকিৎসায় রাজধানীসহ সারাদেশে ৭৮০টি আইসিইউ পর্যায়ের বেড চালু করেছে সরকার। সরকারি বিভিন্ন হাসপাতালে ৩৫৫টি ও বেসরকারি পর্য়ায়ে ৪২৫টি এ ধরনের বেড চালু করা হয়েছে।

সাধারণ বেডের সঙ্গে হাই ফ্লো নেজাল ক্যানোলাযুক্ত ও অন্যান্য চিকিৎসাসুবিধা নিশ্চিত করে আইসিইউ পর্যায়ের বেড তৈরি করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অধিদফতরের কর্মকর্তারা বলছেন, এ উদ্যোগের ফলে মুমূর্ষু রোগী যাদের আইসিইউ বেডের অভাবে অ্যাম্বুলেন্সে রোগী নিয়ে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ঘুরে বেড়াতে হচ্ছিল, তাদের ভোগান্তি কিছুটা হলেও কমেছে। বিভিন্ন হাসপাতালে আইসিইউ বেড না থাকলেও আইসিইউ পর্যায়ের বেডে রেখে হাইফ্লো নেজাল ক্যানোলাসহ নানাভাবে রোগীকে সুচিকিৎসা দেয়া হচ্ছে।

সারাদেশে করোনা হাসপাতালের সার্বিক পরিসংখ্যান দেখা গেছে, বর্তমানে সারাদেশে করোনা রোগীদের জন্য ১০ হাজার ৭০৮টি শয্যা রয়েছে। এরমধ্যে রোগী ভর্তি রয়েছে পাঁচ হাজার ৫০৫ জন। আর খালি রয়েছে পাঁচ হাজার ১১২টি শয্যা। সারাদেশে মোট আইসিইউ বেড সংখ্যা ৮২৫টিতে রোগী ভর্তি রয়েছে ৬৫২টি। অর্থাৎ ১৭৩টি খালি রয়েছে।

(ওএস/এসপি/এপ্রিল ১৫, ২০২১)