তপু ঘোষাল, সাভার : রাজধানীর সন্নিকটে সাভারে চুরি করতে গিয়ে ধরার পড়ার ভয়ে গোসলরত অবস্থায় বৃদ্ধা হত্যা করা হয়। এ ঘটনার ১০ দিন পর দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাব -৪ এর একটি দল।

শুক্রবার (১৬ এপ্রিল) দুপুরে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন র‌্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার জিয়াউর রহমান চৌধুরী। এর আগে বৃহস্পতিবার (১৫ এপ্রিল) গোপন তথ্যের ভিত্তিতে সাভারের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে রাতে আসামীদের গ্রেফতার করা হয়।

এরআগে গত ০৯ এপ্রিল (শুক্রবার) সাভারের বিরুলিয়ায় নিজ বাসায় বৃদ্ধার অর্ধগলিত মরদেহ উদ্ধার করে পুলিশ। নিহতের ছেলে বাদী হয়ে সাভার মডেল থানায় মামলা দায়ের করে।

গ্রেফতারকৃতরা হল, নঁওগা জেলার মোঃ রবিউল মির্জা (২৮) এবং গাইবান্ধা জেলার মোঃ কামরুল ইসলাম (১৮)। তারা পেশায় রাজমিস্ত্রী। তাদের কাছ থেকে বৃদ্ধার ব্যবহৃত মোবাইল ফোনটিও উদ্ধার করা হয়েছে।

র‍্যাব গ্রেফতার আসামীদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে জানান, গত ০৭ এপ্রিল আসামীরা বৃদ্ধা ফাতেমা বেগমের (৬২) বাসার পাশেই আরেকটি বাসায় রাজমিস্ত্রির কাজ করছিলো। বৃদ্ধাকে গোসলখানায় যেতে দেখে আসামীরা বাসায় ঢুকে চুরি করার চেষ্টা কররে। এসময় বৃদ্ধা বাধা দেয়। পরে আসামীরা বৃদ্ধাতে পা দিয়ে লাথি মেরে অজ্ঞান করে ফেলে। পরবর্তীকে বৃদ্ধাকে গোসলখানাতেই হত্যা করে। খুনি রবিউল বৃদ্ধার ঘর থেকে একটি কোদাল নিয়ে এসে হাতে, মুখে, ও গলাসহ শরীরের বিভিন্ন জায়গায় এলোপাতাড়িভাবে কুপিয়ে মৃত্যু নিশ্চিত করে লাশ ফেলে রাখে। এ হত্যাকান্ডের ৭ দিনের মাথায় ২ খুনীকে গ্রেফতার করা হয়।

র‍্যাব আরও জানায়, এ ঘটনায় যাতে কেউ হত্যাকান্ডের সাথে জড়িত আছে বলে সন্দেহ না করতে পারে সেজন্যে তারা পাশের বাসায় পূর্বের ন্যায় রাজমিস্ত্রির কাজ করতে থাকে। অন্যদিকে কামরুল উক্ত হত্যাকান্ডের পর নিজ জেলা গাইবান্ধায় গিয়ে আত্মগোপন করলেও পরবর্তীতে ঢাকায় ফিরলে তাকে গ্রেফতার করা হয়। উল্লেখ্য যে, রবিউল বৃদ্ধার এই বাড়ি নির্মাণের সময় রাজমিস্ত্রি হিসেবে কাজ করেছিলো

প্রসঙ্গত, গত ০৯ এপ্রিল বৃদ্ধার ছেলে বাসায় এসে মা’কে দেখতে না পেয়ে অনেক খোজাখুজির একপর্যায়ে বাথরুমের পাশে তার মায়ের অর্ধগলিত লাশ দেখতে পান। এরই প্রেক্ষিতে সাভার মডেল থানায় অজ্ঞাতনামা আসামীদের উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করে। পরে র‍্যাব-৪ মামলাটি পুলিশি তদন্তের পাশাপাশি ঘটনার মূল রহস্য উদঘাটন ও আসামী গ্রেফতারের লক্ষে ছায়া তদন্ত শুরু করে।

গ্রেফতারকৃত আসামীদেরকে সাভার মডেল থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ৪ এর অপস্ অফিসার এএসপি মোঃ জিয়াউর রহমান চৌধুরী।

(টিজি/এসপি/এপ্রিল ১৬, ২০২১)