মানিক সরকার মানিক, রংপুর : আগামী আরও এক সপ্তাহ লকডাউন বৃদ্ধির কথা চিন্তা করছে সরকার। তবে ঈদের আগে যাতে খেটে ও ঘরমুখো মানুষ যাতে নির্বিঘ্নে ঘরে ফিরতে পারেন এবং ব্যবসায়ীদের কথা মাথায় রেখে ঈদের আগে তা শীতিল করার চিন্তা করছে সরকার। 

সোমবার সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী রংপুর সড়ক ভবনে সড়ক ও জনপথ অধিদপ্তর রংপুর জোনের কর্মকর্তাদের সাথে অনলাইনে রংপুর জোনের আওতায় চলমান উন্নয়ন ও রক্ষনাবেক্ষণ কাজের অগ্রগতি পর্যালোচনা সভায় এসব কথা বলেন।

বেলা সাড়ে ১১ টায় রংপুর জোনের প্রকৌশলী ও কর্মকর্তাদের সাথে আয়োজিত এই ভার্চুয়াল সভায় সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চলমান উন্নয়ন কাজ দ্রুত শেষ করার তাগিদ দিয়ে তিনি আরও বলেন, ঈদের আগে যত দ্রুত সম্ভব ক্ষতিগ্রস্থ সড়কগুলো মেরামত করতে হবে। ঈদের আগে এবং বর্ষায় মানুষ যেন দুর্ভোগে না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে।

সাসেক-১ ও সাসেক-২ এর কাজের উন্নয়ন ও অগ্রগতি নিয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, সাসেক ১- এর কাজ অনেক ঢিলেঢালা হয়ে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কাজ অনেক আগে শেষ করতে বলেছেন। কিন্তু কেন শেষ হচ্ছে না, তা আমার বোধগম্য নয়। এটা দ্রুত সময়ের মধ্যে শেষ করা দরকার।

মন্ত্রী বলেন, কোন কাজের ওয়ার্ক অর্ডার দেওয়ার জন্য আপনারা তাগাদা দেন। কিন্ত সেই কাজ সময়মত শেষ করতে পারে না। যেগুলো কাজ শুরু করার কথা, যেগুলো শুরু করা দরকার, টেন্ডার করার সময় যত তাড়াহুরে, থাকে কাজ শেষ করার ব্যাপাওে সেটা দেখা যায় না। এ কারণে আমরা অনেক পিছিয়ে আছি।

মন্ত্রী ওবায়দুল কাদের সড়কের গুণগত মান বজায় রাখতে নির্দেশ দিয়ে বলেন, কাজের মান যাতে ঠিক থাকে, নিম্ম মানের কাজ যেন না হয়, সেটাও খেয়াল রাখতে হবে। তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, নিম্মমানের কাজ হলে ঠিকাদার ও ইঞ্জিনিয়ারকে দায়িত্ব নিতে হবে। মন্ত্রী বগুড়া-নওগা-বগুড়া-জয়পুরহাট সড়ক নির্দ্ধারিত সময় অতিবাহিত হবার পরেও কাজ সম্পন্ন করতে না পারায় ঠিকাদারী প্রতিষ্টান নাভানা কন্সট্রাকশনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সড়কের প্রধান প্রকৌশলী ও অতিরিক্ত প্রধান প্রকৌশলীকে নির্দেশ দেন।

একই সঙ্গে মন্ত্রী বিআরটিএ অফিসগুলোতে হয়রানিমুক্ত করার নির্দেশ দিয়ে বলেন, এই অফিস দালালমুক্ত হতে হবে। অফিসগুলোর কর্মকর্তা কর্মচারীদের সাথে দালালদের একটা যোগাযোগ রয়েছে। মানুষ দিনের পর দিন কোন কাজের জন্য যাতে অপেক্ষা না করে সেদিকে খেয়াল রাখতে হবে।

সেতু মন্ত্রী বলেন তদারকির অভাবে বিআরটিসি বাসগুলোর বেহাল অবস্থা। এর সাথে যারা সংশ্লিষ্ট যারা, তারা সঠিক ভাবে দায়িত্ব পালন না করার কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। সরকার কত আর ভর্তুকি দিবে? আপনাদের নিজেদেরকে আয় করতে হবে। তা না হলে আপনারাই বেতন পাবেন না। আমরা চাই সবকিছু সঠিক ভাবে চালুক।

এসময় উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ অধিদপ্তর রংপুর জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ মনিরুজ্জামান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী রাশেদুল আলম, নির্বাহী প্রকৌশলী শফিকুজ্জামানসহ রংপুর জোনের আওতায় সড়ক বিভাগের রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিহাট, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, বগুড়া ও জয়পুরহাট জেলার নির্বহী প্রকৌশলীসহ কর্মকর্তা ও কর্মচারীরা।

(এম/এসপি/এপ্রিল ১৯, ২০২১)