ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে সড়কের পার্শ্বে বিটুমিন মিক্সিং প্লান্টের বিষাক্ত ধোঁয়া আর ধুলাবালিতে পথচারীসহ স্থানীয়রা দুর্ভোগের পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছেন। বিটুমিন পোড়ানোর ধোঁয়া এলাকার জমির ধান গাছ পুড়ে কালো ও ফ্যাকাসে হয়ে গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার চিন্তামন থেকে দেশমা হাট পর্যন্দ সড়কের সম্প্রসারণ কাজ চলছে। ওই সড়কের নির্মাণ সামগ্রী রাখা হয়েছে দামারমোড় বাজারের পার্শ্বে । সেখানেই বিটুমিন পুড়িয়ে মিক্সিংয়ের কাজ চলছে। সেখান থেকেই মালামাল নির্দিষ্ট এলাকায় নেওয়া হচ্ছে।

উপজেলার বেতদীঘি ইউনিয়নের দামারমোড় এলাকার বাসিন্দা তৌহিদুজ্জামান রাসেল ও রিকশাভ্যানচালক আশরাফুল ইসলাম বলেন, চিন্তামন থেকে দেশমা হাট সড়কের কাজের জন্য দামারমোড় এলাকায় দামাড়মোড়-পুখুরী সড়কের ওপর বিটুমিন মিক্সিং প্লান্ট মেশিন বসিয়ে নির্মাণ সামগ্রী রাখা হয়েছে। এখানে বিটুমিন পোড়ানোসহ মিস্কিং প্লান্ট সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চালু রাখা হচ্ছে। এতে প্লান্টের বিষাক্ত ধোঁয়া, পাথরের ধুলাবালি ও বিটুমিন পোড়ানোর গন্ধে ওই রাস্তা দিয়ে চলাচল দুরহ হয়ে পড়েছে। অনেকেই অন্যপথে ঘুরে চলাচল করছেন। এ বিষয়ে প্রতিবাদ করলে যদি রাস্তার কাজ বন্ধ হয়ে যায় এই ভয়ে কেউ মুখ খুলছেন না।

ক্ষতিগ্রস্ত জমির মালিক মোতাহার হোসেন বলেন, ওই নির্মাণ কাজের কালো ধোঁয়া ও ধুলাবালিতে আমার জমির ফসল প্রায় কালচে হয়ে ফ্যাকাসে হয়ে গেছে। ধানের গাছে শীষও বের হয়নি। তবে ঠিকাদার বলেছেন জমির ক্ষতিপূরণ দিবেন।

সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ মো. আব্দুল কুদ্দুস বলেন, সড়ক সম্প্রসারণ কাজ চলছে। ওই ধোঁয়া ও ধুলাবালিতে সাময়িক কিছু সমস্যা হলেও এলাকার স্বার্থে সবকিছুই মেনে নিতে হবে।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানটির সাইড ম্যানেজারের নাম জানাসহ তার সাথে কথা বলার চেষ্টা করেও তিনি তার নাম বলেই এড়িয়ে যান।

কাজ তদারককারি উপ-সহকারী প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, ওই রাস্তার ঠিকাদারের মুঠোফোন নম্বর তার জানা নেই তবে কাজ শেষের পথে অল্প দিনের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।

এদিকে সংশ্লিষ্ট ঠিকারের মুঠোফোন নম্বর না পাওয়ায় তার সাথে এ বিষয়ে কথা বলা যায়নি।

উপজেলা প্রকৌশলী এফএএম রায়হানুল কবির বলেন, রাস্তার সম্প্রসারণ কাজ করতে গেলে তো এগুলো হবেই। এটা মেনে নিতে হবে, না হলে কাজ বন্ধ রাখতে হবে। ছোটবড় সব সড়কের উন্নয়নমূলক কাজ করতে গেলে কিছু সমস্যা তো হয়েই থাকবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, সড়কের কাজের জন্য কালো ধোঁয়ায় ফসলের ক্ষতি হয়েছে এমন অভিযোগ এলাকার কেউ দেয়নি।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, বিষয়টি আমি দেখছি। উপজেলা প্রকৌশলীর সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

(এসিজি/এসপি/এপ্রিল ১৯, ২০২১)