ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার চিন্তামন থেকে রুদ্রানী বাজার সড়কের ওপর নির্মাণ সামগ্রী ইট, বালু ও খোয়া রেখে চলছে সড়ক প্রশস্তকরণ কাজ। সড়কের ওপর নির্মাণ সামগ্রী রাখার কারণে সড়কের প্রশস্ত সংকুচিত হয়ে যাওয়ায় প্রতিনিয়ত ঘটছে ছোটবড় দুর্ঘটনা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার বেতদীঘি ইউনিয়নের চিন্তামন থেকে রুদ্রানী বাজার হয়ে পার্বতীপুরের আমবাড়ী পর্যন্ত গ্রামীণ সড়কের প্রশস্তকরণ কাজ চলছে। এ কাজের জন্য সড়কটির দু’পার্শ্বে খাল খনন করা হয়েছে। এতে সড়কের প্রশস্ত সরু হয়ে এসেছে। ওই সরু সড়কের ওপরেই প্রায় একমাস ধরে সড়কের রহমতপুর নামক স্থানে সড়ক প্রশস্তকরণ কাজের নির্মাণ সামগ্রী ইট, বালু ও খোয়া রাখা হয়েছে। এতে করে যানবাহন তো দূরের কথা মানুষের পায়ে হেঁটে চলাচল করাও দুরহ হয়ে গেছে। সড়কের ওপর দিয়ে যাতায়াত করতে গিয়ে প্রতিনিয়ত ঘটছে ছোটবড় দুর্ঘটনা।

রতমতপুর গ্রামে ইমরান হোসেন ও রাজেন্দ্র সিং বলেন, প্রায় একমাস পূর্বে সড়কটি প্রশস্তকরণের জন্য সড়কের দু’পার্শ্বে খাল খনন করা হয়েছে। এরপর আবার সংশ্লিষ্ট ঠিকাদার ওই সরু সড়কের ওপরেই নির্মাণ সামগ্রী ফেলে রাখায় এলাকাবাসীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুর্ভোগ এড়াতে অনেকেই ভিন্নপথে যাতায়াত করছেন। সড়কের ওপর থেকে নির্মাণ সামগ্রী অন্যত্র সরিয়ে নিতে বলার পরও সংশ্লিষ্ট ঠিকাদার সেদিকে কর্ণপাত করছেন না।

দুর্ঘটনার শিকার শামিম কবির বলেন, প্রায় ১৫ দিন পূর্বে মোটরসাইকেল নিয়ে চকিয়াপাড়া থেকে ফুলবাড়ীর যাওয়ার পথে ওই সড়কের ওপর রাখা ইটের খোয়া ও বালুতে পিছলে খালে পড়ে যান। স্থানীয় তাকে উদ্ধার করে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান।

ঠিকাদারি প্রতিষ্ঠান ইফান ইন্টারপ্রাইজের ম্যানেজার সোহেল রানা বলেন, সড়কের দু’পাশ্বেই ফসলি জমি তাই দূর থেকে নির্মাণ সামগ্রী এনে কাজ করতে হচ্ছে। যেখানে কাজ শুরু করা হচ্ছে, সেখানেই সামান্য বালু রাখা হচ্ছে।

বেতদীঘি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উপাধ্যক্ষ শাহ মো. আব্দুল কুদ্দুস বলেন, সড়ক প্রশস্তকরণ কাজ চলছে। সড়কের ওপর নির্মাণ সামগ্রী রাখার বিষয়টি তার জানা নেই। সড়কের ওপর থেকে নির্মাণ সামগ্রী সরিয়ে ফেলার জন্য সংশ্লিষ্ট ঠিকাদারকে বলা হবে।

ফুলবাড়ী উপজেলা প্রকৌশলী এফএএম রায়হানুল কবির বলেন, চিন্তামন-রুদ্রানী বাজার হয়ে পার্বতীপুরের আমবাড়ী পর্যন্ত সড়কের প্রশস্তকরণ কাজ চলছে। এতে ব্যয় হচ্ছে ২০ লাখ টাকা। তবে ঠিকাদার সড়কের ওপর নির্মাণ সামগ্রী রেখে কাজ করার কথা না। যদি এমন হয়ে থাকে তবে ঠিকাদারকে নির্মাণ সামগ্রী সড়কের ওপর থেকে সরিয়ে ফেলতে বলা হবে।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, সড়কের ওপর নির্মাণ সামগ্রী রেখে সড়কের প্রশাস্তকরণ কাজ করা হচ্ছে এমন বিষয়টি তাঁর জানা ছিল না। তবে সড়কের ওপর থেকে নির্মাণ সামাগ্রী সরিয়ে নেওয়ার জন্য সংশ্লিষ্ট ঠিকারকে বলা হবে।

(এসিজি/এসপি/এপ্রিল ২০, ২০২১)