ওয়াজেদুর রহমান কনক, নীলফামারী : নীলফামারীর চিলাহাটি ‘দুই টাকায়’ ইফতার বিতরণ শুরু করেছে টিম মার্চেন্টস। মঙ্গলবার বিকেলে সপ্তম রমজান থেকে এই কর্মসুচী শুরু করে তারা। অসহায়, কর্মহীন, ছিন্নমুল এবং নিম্ন আয়ের মানুষদের মাঝে পুরো রমজান মাস নাম মাত্র মুল্যে এই ইফতার সামগ্রী বিতরণ করবে সংগঠনটি। প্রথম দিনে ৮০জনের মাঝে ইফতার দেয়া হয়েছে বলে জানান সংগঠনের ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বরতরা।

সংগঠন সুত্র জানায়, শুধু চিলাহাটি নয় আশপাশের বিভিন্ন এলাকায় গিয়ে দরিদ্র মানুষদের এই ইফতার দিয়ে আসা হবে। এতে দুই টাকা মুখ্য হয়ে দাড়াঁবে না। গত বছর করোনাকালীন সময়ে ২৫জন সদস্য মানুষের পাশে দাড়াঁনোর প্রত্যয়ে ‘টিম মার্চেন্টস’ প্রতিষ্ঠা করেন। বছরজুড়ে মানবিক নানা কাজে সম্পৃক্ত ছিলো সংগঠনটি। কর্মসংস্থান সৃষ্টিতে অর্থ সহায়তা, দুর্ঘটনা কবলিত মানুষদের আর্থিক সহযোগীতাও করা হয় কর্মসুচীর অংশ হিসেবে।

সংগঠনের উপ-প্রতিষ্ঠাতা আদনান প্রামানিক জানান, আমরা ইফতার দুই টাকায় দিচ্ছি এটি প্রতিকি কারণ কেউ যাতে মনে না করেন আমাদের দান করছে। মসজিদ মাদরাসা থেকে শুরু করে ইফতারের সময়ে বাজারে আসা দরিদ্র মানুষদের মাঝে ইফতার সামগ্রী দিবো আমরা।

তিনি জানান, ইফতারের প্যাকেট প্রতি খরচ হচ্ছে ৪০টাকা এক্ষেত্রে দুই টাকা করে বিক্রি হলে ৩৮টাকা আমাদের ভর্তুকি দিতে হচ্ছে। তিনি বলেন, প্যাকেটে মুড়ি, বুন্দিয়া, জিলাপী, ছোলা, আপেল, জুস রয়েছে। প্রতিষ্ঠাতা আহসান হাবিব শাওন বলেন, বছর জুড়ে আমাদের কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করে বিদেশ থেকেও আমাদের সহায়তা করেন।

আমরা সেগুলোর যথাযথ ব্যবহার করেছি যার কারণে কর্মহীন মানুষদের কর্মসংস্থানে নিযুক্ত করা সম্ভব হয়েছে। চিলাহাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল হক কাজল বলেন, একদল যুবক ‘টিম মার্চেন্টস’ প্রতিষ্ঠা করে মানুষের পাশে দাড়াঁনোর যে প্লাটফর্ম তৈরি করেছেন এটি নিঃসন্দেহে একটি ভালো কাজ। তাদের কারণে করোনাকালীন অনেক দরিদ্র হতদরিদ্র মানুষ উপকৃত হয়েছেন।

(কে/এসপি/এপ্রিল ২১, ২০২১)