আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ২০ কোটি মানুষ। পূর্ব নির্ধারিত সময়ের আগেই এতো মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে পারার ঘটনাকে নিজের সরকারের বড় সাফল্য হিসেবেই দেখছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

তিনি ভ্যাকসিন কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়ায় বর্তমান মার্কিন প্রশাসনের প্রশংসা করেছেন। বাইডেন জানিয়েছেন, ১শ দিনের মধ্যে ২০ কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার যে চ্যালেঞ্জ তার সরকার নিয়েছিল তার এক সপ্তাহ আগেই তারা লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছেন।

হোয়াইট হাউস থেকে টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘আজ আমরা এটা করতে পেরেছি। আমরা ২০ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে পেরেছি। এটা আমাদের দেশের জন্য অবিশ্বাস্য এক সাফল্য।’

তিনি বলেন, ‘আমাদের এই অগ্রগতি অবিশ্বাস্য।’ তবে দেশজুড়ে যেভাবে সংক্রমণ বাড়ছে সে বিষয়ে সতর্ক করে তিনি বলেন, এখনই বিজয়ী ঘোষণা করার সময় আসেনি।

বাইডেন বলেন, ‘আমরা যদি সতর্ক না হই এবং বিরতি দেই তাহলে ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করবে এবং উন্নয়ন বাধাগ্রস্ত হবে।’

গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন বাইডেন। সে সময় তিনি তার প্রথম ১শ দিনের কার্যদিবসে ১০ কোটি ভ্যাকসিনে কর্মসূচি গ্রহণ করেন। কিন্তু গত ২৫ মার্চ তাদের লক্ষ্যমাত্রার অনেক আগেই ভ্যাকসিন সরবরাহ সহজলভ্য হওয়ায় তিনি এই লক্ষ্যমাত্রা দ্বিগুণ করেন। অর্থাৎ ২০ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনার ঘোষণা দেন।

এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে বিশ্বের শীর্ষ স্থান দখল করে রেখেছে যুক্তরাষ্ট্র। সে কারণেই ভ্যাকসিনের ওপর জোর দিচ্ছে বাইডেন প্রশাসন।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২৬ লাখ ২ হাজার ৫১। এর মধ্যে মারা গেছে ৫ লাখ ৮৩ হাজার ৩৩০ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ২ কোটি ৫১ লাখ ৭৭ হাজার ৪৩৪ জন। বর্তমানে সেখানে করোনার অ্যাক্টিভ কেস ৬৮ লাখ ৪১ হাজার ২৮৭।

(ওএস/এসপি/এপ্রিল ২২, ২০২১)