রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ক্বওমি মাদ্রাসার ২য় জামাতের ৭ বছরের এক শিশু শিক্ষার্থীকে অমানুষিক নির্যাতনের ঘটনায় অভিযুক্ত শিক্ষক আবু সাঈদকে গ্রেফতার করেছে পুলিশ। 

বুধবার গভীর রাতে উপজেলা শহরের পাইলট উচ্চ বিদ্যালয়ে পেছনে সড়ক থেকে ভূরুঙ্গামারী থানা পুলিশ তাকে গ্রেফতার করে। পরে পুলিশ বাদী হয়ে ২০১৩ সালের শিশু নির্যাতন আইনের ৭০ ধারায় একটি মামলা দিয়ে বৃহস্পতিবার সকালে তাকে আদালতের মাধ্যমে কুড়িগ্রাম জেল হাজতে প্রেরণ করা হয়। গ্রেপ্তারকৃত শিক্ষক উপজেলার পাথরডুবি ইউনিয়নের ৭নং ওয়ার্ডের বাসিন্দা হবিবর রহমানের ছেলে।

ভূরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন জানান, জেলার ভূরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের ‘ঢেবঢেবি বাজার কিসমত কুলসুম ক্বওমি নূরানী ও হাফেজি মাদ্রাসার’ লাম নামে এক শিশু শিক্ষার্থীকে অমানুষিকভাবে মারধরের অভিযোগ উঠে। এ বিষয়ে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা পুলিশের নজরে আসে। পরে পুলিশ রাতভর অভিযান চালিয়ে অভিযুক্ত শিক্ষক আবু সাঈদকে গ্রেপ্তার করে।

তিনি আরো জানান, নির্যাতনের শিকার শিক্ষার্থীর অভিভাবকদের কেউই ওই শিক্ষকের বিরুদ্ধে কোন প্রকার অভিযোগ করেন নি। তবে শিশু আইনে যে কেউ বাদী হতে পারে। ফলে পুলিশ বাদী হয়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

উল্লেখ্য, গত ২৭ মার্চ তারিখে মাদ্রাসার ২য় জামাতের শিক্ষার্থী লাম মিয়া (৭) বাড়ীর কাজ না লিখে অন্য লেখা জমা দেয়ার ঘটনায় শিক্ষক আবু সাঈদ ক্ষুব্ধ হয়ে শিশু শিক্ষার্থীটিকে বেদমভাবে মারপীট করে। ২মিনিট ৩০ সেকেন্ডের মারপীটের ভিডিওটি সবার হাতে হাতে পৌঁছানোর পর টনক নড়ে পুলিশ বিভাগে। ঘটনা তদন্তে মাঠে নামে ভূরুঙ্গামারী থানা পুলিশ। এদিকে মারপিটের ভিডিও ক্লিপটি দেখে ওই শিক্ষার্থীর বাবা পাথরডুবী বাজারের বাসিন্দা এবং ঢেবঢেবি বাজারের ব্যবসায়ী মোতালেব হোসেন জানতে পারেন ভিডিওতে নির্যাতনের শিকার শিশুটি তার সন্তান। ভয়ে এবং আতংকে তার ছেলে নির্যাতনের ঘটনা এতদিন গোপন রেখেছিল। প্রায়শই শিক্ষার্থীদের উপর এমন নির্যাতনের ঘটনা ঘটে বলে শিশুটি জানায়। এনিয়ে গত ১৯ এপ্রিল মাদ্রাসা কর্তৃপক্ষ মাদ্রাসায় একটি সালিশি বৈঠকের মাধ্যমে অভিযুক্ত শিক্ষক আবু সাঈদকে বহিস্কার করেছে বলে প্রধান শিক্ষক মৌলভী আবু বক্কর সিদ্দিক সাংবাদিকদের নিশ্চিত করেন।#

(পিএস/এসপি/এপ্রিল ২২, ২০২১)