রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে একই পরিবারের চার নারীকে পিটিয়ে জখম করা হয়েছে। শুক্রবার সকাল ৮টার দিকে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার জেলেখালি গ্রামে এ ঘটনা ঘটে। আহতদের শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

আহতরা হলেন- শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের জেলেখালি গ্রামের গোকুল মণ্ডলের স্ত্রী মলিনা রানী মণ্ডল(৫০), উদয় মণ্ডলের স্ত্রী প্রভাতী মণ্ডল, বৈষ্ণব মণ্ডলের স্ত্রী লীলা রানী মণ্ডল (৬০) ও গোকুল মণ্ডলের মেয়ে সুপ্রভা মণ্ডল (২৫)।

সুপ্রভা মণ্ডল জানান, বৈষ্ণব মণ্ডলের নামে রেকডীয় সাড়ে ১৬ শতক জমি বড় জ্যাঠামহাশয় সুরেন্দ্র নাথ মণ্ডলের চার ছেলে জোরপূর্বক দখল করে রেখেছে মর্মে সম্প্রতি জানতে পারে ছেলে উদয় মণ্ডল। জমি ছেড়ে দিতে বলায় সুরেন্দ্রনাথ মণ্ডলের চার ছেলে ব্রজেন, জিতেন, নিরঞ্জন ও মনোরঞ্জন ক্ষুব্ধ হয়। বিষয়টি স্থানীয় সাংসদ এসএম জগলুল হায়দারের কাছে অভিযোগ করলে তিনি দু’ পক্ষের আইনজীবীদের মতামত নিয়ে উদয়ের পাওনা জমি মাপ জরিপ করে বুঝিয়ে দেওয়ার জন্য মুন্সিগঞ্জ ইউপি চেয়ারমান আবুল কাশেম মোড়ল, তিন নং ইউপি সদস্য জলিল কাগুচি ও আওয়ামী লীগ নেতা আমজাদ কাগুচিকে বলেন। শালিস না মেনে সুরেন্দ্রনাথের ছেলেরা শুক্রবার সকাল ৬টার দিকে ওই জমিতে ঘর বাঁধতে আসলে তারা বাধা দেন। খবর পেয়ে ইউপি চেয়ারম্যোন , ইউপি সদস্যসহ কয়েকজন তাদের কাজ বন্ধ করে দিয়ে সন্ধ্যায় বসাবসির কথা বলে চলে যান।

সুপ্রভা মণ্ডল আরো জানান, শুক্রবার সকাল ৮টার দিকে তিনি মা সহ আরো কয়েকজনকে নিয়ে বাড়ির উঠানে ধান ঝাড়ছিলেন। এমন সময় ব্রজেন মণ্ডল, জিতেন মণ্ডল, নিরঞ্জন মণ্ডল, মনোরঞ্জন মণ্ডল, অনুপ মণ্ডল, উকিল মহালদার, স্ত্রী স্বপ্না মণ্ডল ও ভবানী মণ্ডলসহ কয়েকজন বাড়ির বেড়া ভেঙে লাঠি নিয়ে তাদের উপর এলোপাতাড়ি হামলা চালায়। এতে তারা চারজন জখম হলেও মলিনা রানী মণ্ডল, প্রভাতী মণ্ডল ও লীলা মণ্ডলকে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। তবে পূর্বে জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে ইউপি সদস্য জলিল কাগুচি হামলাকারিদের ইন্ধন দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুল হুদা জানান, এ ঘটনায় উদয় মণ্ডল বাদি হয়ে শুক্রবার দুপুরে ১১ জনের নাম উল্লেখ করে থানায় একটি এজাহার দিয়েছেন। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

(আরকে/এসপি/এপ্রিল ২৩, ২০২১)