আবু নাসের হুসাইন, সালথা : দেশের সবজির ঘাটতি পূরণে ফরিদপুরের সালথা উপজেলার আটটি ইউনিয়নে এবার ১১৮ বিঘা জমিতে বেগুনের চাষ করেছেন কৃষকরা। বেগুনের দাম ভাল পাওয়ায় চাষিদের মুখে হাসি ফুটে উঠেছে। অন্যান্য ফসেলে চেয়ে বেগুন চাষে লাভবান হচ্ছেন কৃষকেরা। 

উপজেলার কয়েকজন বেগুন চাষি জানান, বায়ান্ন শতাংশের প্রতিবিঘা জমিতে ২০ হাজার টাকা খরচ করে বেগুন চাষ করলে ৮০ হাজার টাকা থেকে এক লাখ টাকা পাওয়া যায়। তাই পাট চাষের পরিবর্তে এবার বেগুন চাষে ঝুঁকছেন কৃষকরা। এই বেগুন দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করা হচ্ছে বলে কয়েকজন বেগুন চাষী জানিয়েছেন।

যদুনন্দী ইউনিয়নের উথুলী গ্রামের বেগুন চাষী সোহরাফ হোসেন ও আঃ হালিম বলেন, অন্যান্য ফসলের চেয়ে বেগুন চাষে লাভ বেশি। তাই এবছর পাটের আবাদ বাদ দিয়ে বেগুনের আবাদ করেছি। রমজানের শুরুতে প্রতিমন বেগুন বিক্রি করেছি এক হাজার থেকে বারো শত টাকা। বর্তমানে বিক্রি করছি আটশত টাকা থেকে এক হাজার টাকা প্রতিমন। এবিঘা জমিতে বেগুন চাষে খরচ হয় ২০ থেকে ২২ হাজার টাকা। বেগুন ভাল হলে পাইকারী বিক্রি করে পাওয়া যায় ৮০ হাজার থেকে এক লাখ টাকার মতো।

উপজেলা কৃষি অফিসার জীবাংশু দাস বলেন, এবার উপজেলার আটটি ইউনিযনে ২৫ হেক্টর জমিতে বেগুনের চাষ করা হয়েছে। বেগুন চাষীদের সব ধরনের পরামর্শ ও সহায়তা দেওয়া হয়েছে। বেগুন চাষে লাভবান হওয়ায় আগামীতে বেগুন চাষ আরো বাড়তে পারে।


(এন/এসপি/এপ্রিল ২৩, ২০২১)