আন্তর্জাতিক ডেস্ক : একের পর এক রেকর্ড ভেঙেই চলেছে ভারতে। কোনভাবেই যেন দেশটিতে করোনার লাগাম টানা যাচ্ছে না। গত কয়েকদিন ধরেই টানা সংক্রমণ ও মৃত্যু বাড়ছেই। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রায় সাড়ে তিন লাখ মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে আড়াই হাজারের বেশি মানুষ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার সকালে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৩ লাখ ৪৯ হাজার ৬৯১ মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে যা এ পর্যন্ত সর্বোচ্চ। এখন পর্যন্ত ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৯ লাখ ৬০ হাজার ১৭২।

গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ হাজার ৭৬৭ জনের, যা এখন পর্যন্ত একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণে ১ লাখ ৯২ হাজার ৩১১ জনের মৃত্যু হয়েছে। দেশটির হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়ছেই। অপরদিকে বিভিন্ন রাজ্যে অক্সিজেন সঙ্কট তীব্র হয়ে উঠেছে। বিশেষ করে রাজধানী দিল্লির পরিস্থিতি বেশ ভয়াবহ।

দৈনিক সংক্রমণের সঙ্গে সঙ্গে সক্রিয় রোগীর সংখ্যাও বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে ১ লাখ ২৯ হাজার ৮১১। দেশটি বর্তমানে মোট সক্রিয় রোগীর সংখ্যা ২৬ লাখ ৮২ হাজার ৭৫১। গত ২৪ ঘণ্টায় ভারতে সংক্রমণের হার ২০ দশমিক ৩৪ শতাংশ। এখন পর্যন্ত মোট সংক্রমণের হার ৬ দশমিক ১০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ১৭ লাখ ১৯ হাজার ৫৮৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এখন পর্যন্ত ভারতে মোট ২৭ কোটি ৭৯ লাখ ১৮ হাজার ৮১০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত তিনদিনে দেশটিতে ভ্যাকসিন গ্রহণে সংখ্যা কমেছে। শুক্রবার দেশে ৩১ লাখ ৪৭ হাজার ৭৭৬ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছিল। শনিবার তা কিছুটা কমে হয়েছে ২৯ লাখ ১ হাজার ৪১২। গত ২৪ ঘণ্টায় ২৫ লাখ ৩৬ হাজার ৫৮৫ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ভারতে মোট ভ্যাকসিন গ্রহণ করেছেন ১৪ কোটি ৯ লাখ ১৬ হাজার ৪১৭ জন।

টানা চারদিন ধরে ভারতে সংক্রমণ তিন লাখের বেশি এবং মৃত্যু্ও হয়েছে দুই হাজারের বেশি। গত ১৫ এপ্রিলের পর থেকে প্রতিদিনই দেশটিতে ২ লাখের বেশি সংক্রমণ লক্ষ্য করা গেছে।

গত ২৪ ঘণ্টায় কর্নাটক এবং পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি সংক্রমণ লক্ষ্য করা গেছে। কর্নাটকে ২৪ ঘণ্টায় প্রায় ৩০ হাজার নতুন সংক্রমণ ধরা পড়েছে। ওই রাজ্যের রাজধানী বেঙ্গালুরুতে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১৭ হাজারের বেশি, যা এখন পর্যন্ত ওই শহরে সর্বোচ্চ সংক্রমণ।

অপরদিকে পশ্চিমবঙ্গে নতুন করে একদিনে আক্রান্ত হয়েছে ১৪ হাজার ২৮১। যা আগের সপ্তাহের চেয়ে দ্বিগুণ। এক সপ্তাহ আগেই সেখানে নতুন সংক্রমণ ছিল ৭ হাজার ৭১৩।

ভারতে এখন পর্যন্ত করোনা সংক্রমণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্র। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৬৭ হাজারের বেশি। তবে ওই রাজ্যের রাজধানী মুম্বাইয়ে সংক্রমণ কিছুটা কমেছে। গত ছয়দিনের মধ্যে প্রথমবার সেখানে সংক্রমণের গতি কম দেখা গেছে। ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৮৮।

(ওএস/এসপি/এপ্রিল ২৫, ২০২১)