শাহ্ আলম শাহী, দিনাজপুর : উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে দিনাজপুরে বন্ধ হয়েছে নদী খননের বালু অবৈধভাবে বিক্রি যজ্ঞ। ওই বালু নিলামে বিক্রির মাধ্যমে সরকারের কোষাগারে জমা হয়েছে, এক লক্ষ ১৫ হাজার টাকা। 
এ ঘটনা দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার। 

জানা গেছে, দিনাজপুর পানি উন্নয়ন বোর্ড প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে বোচাগঞ্জ উপজেলার খননকৃত সোয়া খালের রনগাঁও ইউনিয়নের শ্রীমন্তপুর জালিয়াপাড়া অংশে নদী খনন করে। খননকৃত উত্তোলিত বালু নদী সংলগ্ন সেতাবগঞ্জ চিনিকলের নিজম্ব জমিতে স্তুুপ করে রাখা হয়। সেই বালু দীর্ঘ এক মাস ধরে অবৈধভাবে বিক্রি করে আসছিলো স্থানীয় প্রভাবশালীএকটি চক্র। এখবর বোচাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ছন্দা পালের কাছে এলে তিনি তড়িৎ গতিতে ব্যবস্থা নেন।

শনিবার বিকেলে কয়েকজন সহকারী ভুমি উন্নয়ন কর্মকর্তা ও কানুনগো সহ ঘটনাস্থলে উপস্থিত হন। সেখানে উপস্থিত এলাকাবাসী জানান, অবৈধভাবে দীর্ঘদিন থেকে সরকারি বালু বিক্রি করে আসছেন একটি চক্র। অবৈধভাবে বালু বিক্রি বন্ধের একদিন পরেই আজ রোববার দুপুরে শ্রীমন্তপুর জালিয়াপাড়ায় বালুর ঢিপির সামনে এলাকাবাসীর উপস্থিতিতে বালু নিলামে বিক্রির কার্য্যক্রম শুরু করা হয়। এতে ৯ জন ব্যাক্তি উক্ত নিলামে অংশ গ্রহন করেন। খনগাঁও গ্রামের জনৈক চন্দন মাষ্টার সর্বোচ্চ নিলামে ডাকদাতা ১ লক্ষ ১৫ হাজার টাকায় উক্ত বালু ক্রয় করে নেন।

উপজেলা নিবার্হী অফিসার ছন্দা পাল এর সাহসী উদ্যোগে সরকারি কোষাগারে জমা হয়েছে এক লক্ষ ১৫ হাজার টাকা। এলাকার সাধারণ মানুষ এ উদ্যোগ এর জন্য বোচাগঞ্জ উপজেলা নিবার্হী অফিসার ছন্দা পালের প্রসংশা করেছে।

(এস/এসপি/এপ্রিল ২৫, ২০২১)